Delhi University

ক্ষমতার ‘অপব্যবহার’, দিল্লি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সাসপেন্ড করলেন রাষ্ট্রপতি

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ সংক্রান্ত বিতর্কে জড়িয়ে পড়েছিলেন যোগেশ। তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করার জন্য গত সপ্তাহেই রাষ্ট্রপতির দ্বারস্থ হয় শিক্ষা মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২০ ২১:৪৮
Share:

রামনাথ কোবিন্দ এবং যোগেশ ত্যাগী।— ফাইল চিত্র

নিয়োগ সংক্রান্ত বিতর্কে দিল্লি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যোগেশ ত্যাগীকে সাসপেন্ডের নির্দেশ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বুধবার শিক্ষা মন্ত্রকের তরফে এ কথা জানানো হয়েছে। তাঁর বিরুদ্ধে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে।

Advertisement

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ সংক্রান্ত বিতর্কে জড়িয়ে পড়েছিলেন যোগেশ। তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করার জন্য গত সপ্তাহেই রাষ্ট্রপতির দ্বারস্থ হয় শিক্ষা মন্ত্রক। মঙ্গলবার রাতে যোগেশের বিরুদ্ধে তদন্তে সবুজ সঙ্কেত দেন রাষ্ট্রপতি। তাঁর বিরুদ্ধে ‘ক্ষমতার অপব্যবহার’ এবং ‘কর্তব্যচ্যুতি’র মতো অভিযোগ উঠেছে।

গত ২ জুলাই অসুস্থ হয়ে দিল্লির এমসে ভর্তি হন যোগেশ। তার পর থেকে ছুটিতে তিনি। তাঁর জায়গায় গত ১৭ জুলাই দায়িত্ব দেওয়া হয় অধ্যাপক পিসি জোশীকে। কিন্তু গত সপ্তাহে বিতর্ক দানা বাঁধে। ছুটিতে থাকাকালীনই অধ্যাপক জোশীকে প্রো ভিসি-র পদ থেকে সরিয়ে বিশ্ববিদ্যালয়ের নন–কলেজিয়েট উইমেন্স এডুকেশন বোর্ডের ডিরেক্টর গীতা ভাটকে সেই পদে বসান যোগেশ। বুধবার বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার বিকাশ গুপ্তার নিয়োগে অনুমোদন দেয় এগজিকিউটিভ কাউন্সিল। তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করেন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য জোশীও। আবার ওই একই দিনে যোগেশ বিশ্ববিদ্যালয়ের কার্যকরী রেজিস্ট্রার এবং সাউথ ক্যাম্পাসের ডিরেক্টর হিসাবে নিয়োগ করেন পিসি ঝা-কে। এই দ্বন্দ্বে হস্তক্ষেপ করে শিক্ষা মন্ত্রক। শেষ পর্যন্ত যোগেশের সমস্ত নিয়োগ বাতিল করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন: বিসর্জন নয়, লকডাউনের দলিল হিসেবে বড়িশার ‘পরিযায়ী উমা’কে সংরক্ষণ রাজ্যের

আরও পড়ুন: দেশে করোনা আবহে প্রথম ভোটে উঠল স্বাস্থ্যবিধি ভাঙার অভিযোগ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন