Delhi

ফের মোগল ইতিহাস মুছে ফেলার চেষ্টার অভিযোগ, এ বার ঔরঙ্গজেব লেনের নামও মোছা হল দিল্লিতে

বুধবার নয়াদিল্লি পুর পরিষদ (এনডিএমসি)-এর এক বৈঠকে এই নাম বদল সংক্রান্ত প্রস্তাবটিতে সিলমোহর দেওয়া হয়েছে বলে সংস্থার ভাইস চেয়ারম্যান সতীশ উপাধ্যায় জানিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ০৮:২২
Share:

আবার রাস্তার নাম বদল দিল্লিতে। ছবি: সংগৃহীত।

ফের রাস্তার নাম বদল দিল্লিতে। আবার উঠল নরেন্দ্র মোদীর জমানায় মোগল ইতিহাস মুছে ফেলার চেষ্টার অভিযোগ। দিল্লির ঔরঙ্গজেব রোডের নাম পাল্টে ডঃ এ পি জে আব্দুল কালাম রোড করা হয়েছিল ২০১৫ সালের অগস্টে। আপত্তিও উঠেছিল তা নিয়ে। তবু লাটিয়েন্স দিল্লিতে সেই আব্দুল কালাম রোড এবং পৃথ্বীরাজ রোডের সংযোগকারী রাস্তাটির নাম এত দিন ঔরঙ্গজেব লেন ছিল। এ বার তার নামও পাল্টে ডঃ এ পি জে আব্দুল কালাম লেন করা হল। বুধবার নয়াদিল্লি পুর পরিষদ (এনডিএমসি)-এর এক বৈঠকে এই নাম বদল সংক্রান্ত প্রস্তাবটিতে সিলমোহর দেওয়া হয়েছে বলে সংস্থার ভাইস চেয়ারম্যান সতীশ উপাধ্যায় জানিয়েছেন।

Advertisement

এই সিদ্ধান্তে ক্ষুব্ধ ওয়েলফেয়ার পার্টি অব ইন্ডিয়ার সভাপতি এস কিউ আর ইলিয়াস বলছেন, ‘‘ওঁদের কাছে ঐতিহাসিক চরিত্র বা মোগল সম্রাটদের নামের লম্বা তালিকা আছে, যে নামগুলো ওঁরা মুছে ফেলতে চান।’’ ইতিহাসবিদদের একাংশও অসন্তুষ্ট। ইতিহাসবিদ নারায়ণী গুপ্তের মন্তব্য, ‘‘নয়াদিল্লিতে নতুন রাজধানী তৈরির সময়ে ঔরঙ্গজেব রোডের মতো একগুচ্ছ নাম দিয়েছিল ব্রিটিশ শাসক। সেন্ট স্টিফেন’স কলেজে পার্সিভাল স্পিয়ার তখন ইতিহাস পড়াতেন। তিনি এমন নাম বাতলে দিয়েছিলেন। কাজেই নামকরণেরও ইতিহাস আছে। নিছক একটা নাম-লেখা পোস্টের বদলে কালামের উদ্দেশে সত্যিকারের শ্রদ্ধার্ঘ্য হতে পারত ছোটদের জন্য তৈরি করা একটা বিজ্ঞান প্রদর্শশালা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন