Delhi Pollution

বিপর্যস্ত রেল ও যান চলাচল! ধোঁয়াশার জেরে নামল দৃশ্যমানতা, আবার ভোগান্তি দিল্লিতে

রাজধানী এবং আশপাশের বাতাসে ধোঁয়াশার মাত্রা এতটাই বেড়ে গিয়েছে যে পালম বিমানবন্দরের কাছে দৃশ্যমানতা নেমে গিয়েছে ১০০ মিটারে। সফদরগঞ্জে ২০০ মিটার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১১:৫৮
Share:

আবার ধোঁয়াশার কবলে দিল্লি। ফাইল চিত্র।

গত কয়েক দিন ধরেই ধোঁয়াশার চাদরটা ঝুলে ছিল দিল্লির আকাশে। শনিবার ভোরে ঝুপ করে তা নেমে এল নীচে। ফলে মধ্য শীতে দেশের রাজধানী এবং আশপাশের বিভিন্ন এলাকায় কমে গেল দৃশ্যমানতা। যার প্রভাবে ব্যাহত হল রেল এবং যানবাহন চলাচল।

Advertisement

ধোঁয়াশার সেই চাদর এতই পুরু যে, দিল্লিতে শনিবার বেলা পর্যন্ত দেখা মেলেনি সূর্যের। বাতাসের গুণগত মানের সূচক (একিউআই) আরও ঊর্ধ্বগামী। রাজধানী এবং আশপাশের বাতাসে ঘন কুয়াশার মাত্রা এতটাই বেড়ে গিয়েছে যে, পালম বিমানবন্দরের কাছে দৃশ্যমানতা নেমে গিয়েছে ১০০ মিটারে। সফদরগঞ্জে ২০০ মিটার।

ধোঁয়াশাজনিত দূষণে অবশ্য দিল্লিকে পিছনে ফেলে দিয়েছে পঞ্জাবের পটীয়ালা এবং রাজস্থানের গঙ্গানগর। শনিবার সকালে ওই দুই শহরের দৃশ্যমানতা ছিল মাত্র ২৫ মিটার। রাজস্থানেরই চুরুতে দৃশ্যমানতা ছিল ৫০ মিটার। পরিবেশবিদদের একাংশের মতে পঞ্জাব, হরিয়ানা, রাজস্থানের মতো রাজ্যগুলিতে খড়বিচালি পোড়ানো, পুরনো দূষণ-ছড়ানো যানবাহন চালানো এবং নির্মাণের কাজে কোনও নিয়ম না মানা দূষণজনিত ধোঁয়াশার একটি বড় কারণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন