Russia

ইউক্রেনের পর লক্ষ্য উত্তর মেরু? রুশ সেনার পরিকাঠামো নির্মাণের প্রমাণ দিল উপগ্রহচিত্র

উপগ্রহচিত্র দেখাচ্ছে, উত্তর মেরু বৃত্ত এবং তার লাগোয়া রুশ নিয়ন্ত্রিত অঞ্চলগুলিতে রেডার স্টেশন, বিমানঘাঁটির মতো সামরিক পরিকাঠামো গড়ে তোলার কাজ চলছে জোরকদমে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ২১:৩৯
Share:

উত্তম মেরু বলয়ে সামরিক পরিকাঠামো গড়ছে রাশিয়া। ফাইল চিত্র।

ইউক্রেন যুদ্ধের আবহেই উত্তর মেরু লাগোয়া অঞ্চলে সেনা সমাবেশ শুরু করছে রাশিয়া। ম্যাক্সারের (উপগ্রহের সাহায্যে তোলা মানচিত্র সরবরাহকারী সংস্থা) উপগ্রহচিত্রে এ বার তার প্রমাণ মিলল। ওই উপগ্রহচিত্র দেখাচ্ছে, উত্তর মেরু বৃত্ত এবং তার লাগোয়া রুশ নিয়ন্ত্রিত অঞ্চলগুলিতে রেডার স্টেশন, বিমানঘাঁটির মতো সামরিক পরিকাঠামো গড়ে তোলার কাজ চলছে জোরকদমে।

Advertisement

উত্তরমেরু এলাকায় রুশ সেনার এই সাম্প্রতিক তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটো। সংস্থার মহাসচিব জেন্স স্টোলেনবার্গ বৃহস্পতিবার বলেন, ‘‘উত্তরের অঞ্চলের রুশ সেনার সমাবেশ এবং সামরিক পরিকাঠামো নির্মাণের কাজ শুরু হয়েছে। যা ভবিষ্যতে অশান্তির কারণ হতে পারে।’’ প্রসঙ্গত, মাস ছয়েক আগে মস্কোর হুমকি উপেক্ষা করে নেটোতে যোগ দিয়েছে সুমেরু লাগোয়া আঞ্চলের দুই দেশ ফিনল্যান্ড এবং সুইডেন। তাদের ‘শিক্ষা’ দিতেই রাশিয়ার এই পদক্ষেপ কি না, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

সামরিক বিশেষজ্ঞদের একাংশ অবশ্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই পদক্ষেপের পিছনে ‘অন্য কারণ’ দেখছেন। তাঁদের মতে, রাশিয়া নিয়ন্ত্রিত কোলা উপদ্বীপের ওলেনেগর্স্ক এবং উত্তর মেরু বৃত্তের লাগোয়া ভোরকুটা অঞ্চলে রেডার স্টেশন এবং বিমানঘাঁটি নির্মাণের ঘটনা উপগ্রহচিত্রে স্পষ্ট। গত কয়েক মাস ধরেই এ কাজ চলছে। ওই অঞ্চলগুলি নানা খনিজ এবং প্রাকৃতিক সম্পদে পূর্ণ। ভবিষ্যতে সেখানে ঘাঁটি গড়ে উত্তর মেরু বৃত্তের রুশ নিয়ন্ত্রিত অঞ্চলের বাইরেও মস্কো খনিজ উত্তোলন শুরু করতে পারে বলে তাঁদের মত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন