Weather Update

বৃষ্টির দোসর কুয়াশা, তীব্র শীতে জবুথবু দিল্লি-সহ উত্তর ভারত, আর কত দিন চলবে ঠান্ডার এই দাপট

মৌসম ভবন জানিয়েছে, দু’টি পশ্চিমী ঝঞ্ঝার কারণে হিমালয়ের পাদদেশ সংলগ্ন অঞ্চলে তুষারপাত এবং হালকা বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৫:৪২
Share:

কুয়াশার দাপট দেখা যেতে পারে আরও কয়েক দিন। — ফাইল চিত্র।

মধ্যরাতের বৃষ্টি। তার জেরে আবারও কনকনে ঠান্ডা জাঁকিয়ে বসল দিল্লি-সহ এনসিআরে। প্রায় গোটা উত্তর ভারতেই ঝোড়ো ইনিংস জারি ঠান্ডার। আপাতত কয়েক দিন এই দাপট চলবে। তার সঙ্গেই চিন্তা বাড়িয়েছে কুয়াশার পূর্বাভাস। ২৮ জানুয়ারি, রবিবার সকাল পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে থাকতে পারে দিল্লি-সহ উত্তর ভারতের বেশ কিছু অংশ। তার জেরে আবারও বিঘ্নিত হতে পারে ট্রেন এবং বিমান চলাচল।

Advertisement

বুধবার রাতে এবং বৃহস্পতিবার সকালে দিল্লি, এনসিআর সংলগ্ন এলাকায় হালকা বৃষ্টি হয়েছে। তার জেরে তাপমাত্রা নিম্নমুখী। দিল্লিতে বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪.৪ ডিগ্রি সেলসিয়াস। মনে করা হচ্ছে, আপাতত কয়েক দিন এ রকমই ঠান্ডা থাকবে গোটা উত্তর ভারতে। মৌসম ভবন জানিয়েছে, দু’টি পশ্চিমী ঝঞ্ঝার কারণে হিমালয়ের পাদদেশ সংলগ্ন অঞ্চলে তুষারপাত এবং হালকা বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে। ২৫ জানুয়ারি, বৃহস্পতিবার থেকে ২৮ জানুয়ারি, রবিবার পর্যন্ত চলতে পারে এই পরিস্থিতি। সে কারণে গোটা উত্তর ভারতে জাঁকিয়ে পড়তে পারে ঠান্ডা। আগামী দু’তিন দিন তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ, সিকিম, ছত্তীসগঢ়েও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই প্রবল ঠান্ডায় কড়া রোদের প্রতীক্ষায় বসে থাকেন মানুষ। সেই কড়া রোদ অমিল হতে পারে দিল্লি, এনসিআর-সহ উত্তর ভারতের বেশ কিছু অংশে। তার কারণ কুয়াশা। মৌসম ভবনের পূ্র্বাভাস, ২৮ জানুয়ারি পর্যন্ত দিল্লি, চণ্ডীগড়, হরিয়ানা, পঞ্জাব, উত্তরপ্রদেশে রাতে এবং সকালে কয়েক ঘণ্টা ঘন কুয়াশায় ঢাকা থাকতে পারে। সঙ্গে থাকতে পারে তীব্র ঠান্ডা। ২৬ জানুয়ারি, শুক্রবার পর্যন্ত উত্তর রাজস্থানের কিছু এলাকাও ঘন কুয়াশায় ঢাকা থাকতে পারে।

Advertisement

গত কয়েক সপ্তাহ ধরে কুয়াশাচ্ছন্ন গোটা উত্তর ভারত। বিশেষত রাজধানী দিল্লি। তার জেরে বিপর্যস্ত ট্রেন, বিমান চলাচল। রাস্তায়ও তীব্র যানজট। কুয়াশার কারণে দিল্লিতে বৃহস্পতিবার দেরিতে চলছে ২৪টি দূরপাল্লার ট্রেন। বুধবার রাত থেকে দিল্লি বিমানবন্দর থেকে দেরিতে উড়েছে ১২২টি বিমান। বেশির ভাগই এক দেড় ঘণ্টা দেরিতে চলছে। দিল্লি থেকে রিয়াধগামী একটি বিমান ১১ ঘণ্টা দেরিতে উড়েছে। আগামী কয়েক দিন কুয়াশার কারণে এই পরিস্থিতি জারি থাকবে বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন