Supreme Court

‘বিচারপতিদের নিয়ে মুখরোচক রটনা চলছে’

ওই অনুষ্ঠানেই প্রধান বিচারপতি এস এ বোবডে বলেন, কোভিড অতিমারির ফলে বিভিন্ন আদালতে  মামলার পাহাড় জমে উঠবে। তার বড় অংশের মীমাংসা মধ্যস্থতার মাধ্যমে করতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২০ ০৩:১৭
Share:

সুপ্রিম কোর্ট।

বিচারপতিদের নিয়ে মুখরোচক রটনা আর সম্মানহানিকর সোশ্যাল মিডিয়া পোস্ট ছড়াচ্ছে বলে মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের বিচারপতি এন ভি রামন।

Advertisement

বর্তমান প্রধান বিচারপতি এস এ বোবডের পরে প্রধান বিচারপতি হওয়ার কথা রামনের। আজ এক বইপ্রকাশ অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘যে সব আইনের জন্য অন্যেরা বিচার বিভাগের স্বাধীনতার পক্ষে হানিকর মন্তব্য করতে পারেন না সেই সব আইনের জন্যই বিচারপতিরা আত্মপক্ষ সমর্থন করতে পারেন না।’’ তাঁর বক্তব্য, ‘‘এর ফলে বিচারপতিদের সমালোচনা করা সহজ বলে মনে করা হচ্ছে। সোশ্যাল মিডিয়া ও প্রযুক্তির প্রসারের ফলে বিষয়টি আরও জটিল হয়েছে।’’ তাঁর কথায়, ‘‘বিচারপতিরা গজদন্ত মিনারে বিলাসবহুল জীবনযাপন করেন বলে মনে করেন অনেকে। আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি বিচারপতির জীবন অন্যদের চেয়ে ভাল কিছু নয়। অনেক সময়ে তাঁদের পরিবারের সদস্যদেরও অনেক কিছু ত্যাগ করতে হয়।’’ রামনের দাবি, এখন বিচারপতি হতে গেলেই সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করতে হয়। সম্প্রতি প্রধান বিচারপতিকে নিয়ে মন্তব্যের জেরে আদালত অবমাননার মামলায় আইনজীবী প্রশান্ত ভূষণকে প্রতীকী জরিমানা করেছে সুপ্রিম কোর্ট। সেই প্রেক্ষিতে বিচারপতি রামনের মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মত আইনজীবীদের।

ওই অনুষ্ঠানেই প্রধান বিচারপতি এস এ বোবডে বলেন, কোভিড অতিমারির ফলে বিভিন্ন আদালতে মামলার পাহাড় জমে উঠবে। তার বড় অংশের মীমাংসা মধ্যস্থতার মাধ্যমে করতে হবে।

Advertisement

ঘটনাচক্রে এ দিনই দিল্লিতে কোভিড রোগীর সংখ্যা বাড়ায় আরও কম সংখ্যক বেঞ্চে সশরীর শুনানি চালানোর সিদ্ধান্ত নিয়েছে দিল্লি হাইকোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন