National news

দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা এই শিব মন্দিরগুলোর মিল শুনলে চমকে যাবেন

উত্তরাখণ্ডের কেদারনাথ থেকে শুরু করে সর্ব দক্ষিণে তামিলনাড়ুর রামেশ্বরম, ভারতের মানচিত্রের উপরে এই মন্দিরগুলোর অবস্থানগুলোকে বিন্দু দিয়ে চিহ্নিত করে যদি যুক্ত করা হয় তা হলে...

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৭ ১৪:৫১
Share:
০১ ০৯

কেদারনাথ মন্দির: উত্তরাখণ্ডের গারোয়াল হিমালয় রেঞ্জে রয়েছে এই শিব মন্দিরটি। এর ভৌগোলিক অবস্থান ৩০.৭৩৫২ ডিগ্রি উত্তর, ৭৯.৯০৬৭ ডিগ্রি পূর্ব।

০২ ০৯

কালেশ্বর মুক্তেশ্বর স্বামী মন্দির: হায়দরাবাদ থেকে ২৭৭ কিলোমিটার দূরে তেলঙ্গানার কালেশ্বরম গ্রামে রয়েছে এই শিব মন্দিরটি। ভৌগোলিক অবস্থান ১৮.৮১১০ ডিগ্রি উত্তর, ৭৯.৯০৬৭ ডিগ্রি পূর্ব।

Advertisement
০৩ ০৯

শ্রীকালাহস্তেশ্বর মন্দির: দক্ষিণ ভারতের অন্যতম জনপ্রিয় এই শিব মন্দির। অন্ধ্রপ্রদেশের শ্রীকালাহস্তি শহরে রয়েছে মন্দিরটি। ভৌগোলিক অবস্থান ১৩.৭৪৯৮০২ ডিগ্রি উত্তর, ৭৯.৬৯৮৪১০ ডিগ্রি পূর্ব।

০৪ ০৯

একম্বরেশ্বর মন্দির: তামিলনাড়ুর কাঞ্জিপুরমে অবস্থিত। ভৌগোলিক অবস্থান ১২.৮৪৭৬০৪ ডিগ্রি উত্তর, ৭৯.৬৯৯৭৯৮ ডিগ্রি পূর্ব।

০৫ ০৯

জম্বুকেশ্বর মন্দির: তামিলনাড়ুর তিরুচিরাপল্লীতে রয়েছে এই শিব মন্দিরটি। ১৮০০ বছর আগে মন্দিরটি স্থাপিত হয়। ভৌগোলিক অবস্থান ১০.৮৫৩৩৮৩ ডিগ্রি উত্তর, ৭৮.৭০৫৪৫৫ ডিগ্রি পূর্ব।

০৬ ০৯

অন্নামালাইয়ার মন্দির: এই মন্দিরটিও তামিলনাড়ুতে রয়েছে। অবস্থান আন্নামালাই পর্বতমালার পাদদেশ। ভৌগোলিক অবস্থান ১২.২৩১৯৪২ ডিগ্রি উত্তর, ৭৯.০৬৭৬৯৪ ডিগ্রি পূর্ব।

০৭ ০৯

নটরাজ মন্দির: নটরাজ মন্দির বা চিদম্বরম নটরাজ মন্দির। তামিলনাড়ুর এই মন্দিরটির ভৌগোলিক অবস্থান ১১.৩৯৯৫৯৬ ডিগ্রি উত্তর, ৭৯.৬৯৩৫৫৯ ডিগ্রি পূর্ব।

০৮ ০৯

রামনাথস্বামী মন্দির: এই মন্দিরটিও তামিলনাড়ুতে রয়েছে। তামিলনাড়ুর রামেশ্বরমে। ভৌগোলিক অবস্থান ৯.২৮৮১ ডিগ্রি উত্তর, ৭৯.৩১৭৪ ডিগ্রি পূর্ব।

০৯ ০৯

বোঝা যাচ্ছে এদের মধ্যে মিলটা ঠিক কোথায়? খেয়াল করুন এদের ভৌগোলিক অবস্থানের দিকে। এই মন্দিরগুলো যখন গড়ে তোলা হয়, তখন অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ পরিমাপ করার জন্য স্যাটেলাইট প্রযুক্তি ছিল না। তা সত্ত্বেও প্রায় একই সরলরেখায় রয়েছে দেশের বিভিন্ন প্রান্তের নামকরা এই ৮টি মন্দির। উত্তরাখণ্ডের কেদারনাথ থেকে শুরু করে সর্ব দক্ষিণে তামিলনাড়ুর রামেশ্বরম, ভারতের মানচিত্রের উপরে এই মন্দিরগুলোর অবস্থানগুলোকে বিন্দু দিয়ে চিহ্নিত করে যদি যুক্ত করা হয় তা হলে একটি সরলরেখা পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement