National News

‘শীর্ষ আদালতকে পরামর্শ দেবেন না’, রবিশঙ্করকে কটাক্ষ ওমরের

জম্মু-কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বিলোপের কেন্দ্রীয় সিদ্ধান্ত পুনর্বিবেচেনার আর্জি জানিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের তরফে সুপ্রিম কোর্টে কয়েকটি মামলা দায়ের করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২০ ১৪:৪৯
Share:

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তের পুনর্বিবেচনার ইস্যুতে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদের মন্তব্যের কড়া সমালোচনা করলেন ন্যাশনাল কনফারেন্স দলের নেতা ওমর আবদুল্লা। টুইটারে। লিখলেন, ‘‘আপনি ৩৭০ ধারা ফের বলবৎ করবেন এমন আশা করি না। কিন্তু সুপ্রিম কোর্টকে পরামর্শ দিয়ে দেশের শীর্ষ আদালতের স্বাধীনতা দয়া করে খর্ব করবেন না।’’

Advertisement

জম্মু-কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বিলোপের কেন্দ্রীয় সিদ্ধান্ত পুনর্বিবেচেনার আর্জি জানিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের তরফে সুপ্রিম কোর্টে কয়েকটি মামলা দায়ের করা হয়েছে।

টানা ১৪ মাসের গৃহবন্দিত্বের শেষে গত শুক্রবার তাঁর প্রথম সাংবাদিক সম্মেলনে পিডিপি নেত্রী মেহবুবা মুফতি জানান ৩৭০ ধারা বলবতের দাবিতে ফের আন্দোলন শুরু হবে। এও জানান জম্মু-কাশ্মীরের সংবিধান, পতাকা ও মর্যাদা ফিরিয়ে না দেওয়া হলে তিনিও জাতীয় পতাকা উত্তোলন করবেন না।

Advertisement

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবার ওই মন্তব্যের প্রেক্ষিতে শনিবার কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘‘সংবিধানের ৩৭০ ধারা ফিরিয়ে দেওয়া তো দূর অস্তই জাতীয় পতাকা নিয়ে মেহবুবার মন্তব্যও অত্যন্ত অবমাননাকর।’’ তিনি বলেন, সাংবিধানিক রীতপ্রথা মেনেই ওই ধারা বাতিল করা হয়েছে।

আরও পড়ুন- তরজা তুঙ্গে ট্রাম্প এবং বাইডেনের

আরও পড়ুন- লাদাখ পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানাল আমেরিকা, চিনের মোকাবিলায় জোটের সওয়াল​

তারই প্রেক্ষিতে এ দিন টুইট করেন ন্যাশনাল কনফারেন্স নেতা জম্মুকাশ্মীরের আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। ওই কেন্দ্রীয় সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে যে অনেকগুলি মামলা দায়ের হয়েছে সে কথা স্মরণ করিয়ে দিয়ে এ দিন টুইটে ওমর লেখেন ‘‘প্রিয় রবিশঙ্কর প্রসাদজী আপনি ৩৭০ ধারা ফের বলবৎ করবেন এমন আশা আমরা করি না। এটাও আশা করি না আপনি সুপ্রিম কোর্টের বিচারপতিদের পরামর্শ দেবেন। দেশের শীর্ষ আদালতের স্বাধীনতায় আঘাত করবেন। সিদ্ধান্ত নেবেন বিচারপতিরাই। আপনি তাঁদের উপর আপনার বক্তব্য চাপিয়ে দিতে পারেন না।’’ ’ & ’

তারই প্রেক্ষিতে এ দিন টুইট করেন ন্যাশনাল কনফারেন্স নেতা জম্মুকাশ্মীরের আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। ওই কেন্দ্রীয় সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে যে অনেকগুলি মামলা দায়ের হয়েছে সে কথা স্মরণ করিয়ে দিয়ে এ দিন টুইটে ওমর লেখেন ‘‘প্রিয় রবিশঙ্কর প্রসাদজী আপনি ৩৭০ ধারা ফের বলবৎ করবেন এমন আশা আমরা করি না। এটাও আশা করি না আপনি সুপ্রিম কোর্টের বিচারপতিদের পরামর্শ দেবেন। দেশের শীর্ষ আদালতের স্বাধীনতায় আঘাত করবেন। সিদ্ধান্ত নেবেন বিচারপতিরাই। আপনি তাঁদের উপর আপনার বক্তব্য চাপিয়ে দিতে পারেন না।’’

তবে মেহবুবার গত শুক্রবারের মন্তব্যের পরপরই তার প্রতিবাদে সরব হয়েছিলেন জম্মু-কাশ্মীরের বিজেপি এবং কংগ্রেস নেতারা। বিজেপি-র রাজ্য সভাপতি রবীন্দর রায়না ওই মন্তব্যের জন্য মেহবুবার গ্রেফতারির দাবি জানান। কংগ্রেসের মুখপাত্র রবীন্দর শর্মাও মেহবুবার ওই মন্তব্যকে ‘অসহনীয় ও আপত্তিকর’ বলে নিন্দা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন