National News

ওবামাদের সুইটেই তাঁরা, চমক খানাতেও

হোটেলের বিলাসবহুল সুবিশাল গ্র্যান্ড প্রেসিডেন্সিয়াল সুইটটি আরও ঝাঁ-চকচকে করে বরাদ্দ করা হয়েছে ট্রাম্প দম্পতির জন্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ০৩:০০
Share:

ট্রাম্পের সেই সুইট। ফাইল চিত্র

খাদ্য যাচাই করে দেখার জন্য আলাদা পরীক্ষাগার। আধুনিক নিরাপত্তা ব্যবস্থা। সংলগ্ন বাতাসকে বিশুদ্ধ রাখার জন্য সব রকম প্রস্তুতি, যাতে ‘পাহাড়ি হাওয়ার’ অনুভূতি মেলে। সব মিলিয়ে আমেরিকার ভিভিআইপি অতিথিদের জন্য নতুন করে সাজছে নয়াদিল্লির পুষ্প বিহারের পাঁচতারা হোটেলটি। আগামিকাল রাত থেকে চব্বিশ ঘণ্টা এখানেই থাকবেন সপরিবার ডোনাল্ড ট্রাম্প এবং আমেরিকার শীর্ষ কর্তারা।

Advertisement

হোটেলের বিলাসবহুল সুবিশাল গ্র্যান্ড প্রেসিডেন্সিয়াল সুইটটি আরও ঝাঁ-চকচকে করে বরাদ্দ করা হয়েছে ট্রাম্প দম্পতির জন্য। এই সুইটটি ঐতিহাসিকও বটে, কারণ এখানে এর আগে থেকে গিয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার, বিল ক্লিন্টন, জর্জ বুশ থেকে বারাক ওবামা। দু’টি শয়নকক্ষ ছাড়াও এতে রয়েছে বিশাল ড্রয়িং রুম, নিজস্ব টেরেস, জিম, সামিট লাউঞ্জ, বোর্ড রুম, ব্যক্তিগত স্পা। এ ছাড়া আলাদা হাই-স্পিড লিফ্‌ট তো রয়েইছে। নিরাপত্তার কারণে মঙ্গলবার পর্যন্ত গোটা হোটেলটিই ফাঁকা করে দেওয়া হয়েছে। মার্কিন প্রতিনিধিরা ছাড়া অন্য কেউই এই হোটেলে ঘর পাবেন না ট্রাম্প থাকাকালীন।

খাবারের একটি বিশেষ পদ তৈরি করা হচ্ছে হোটেল কর্তৃপক্ষের তরফে, যার নাম দেওয়া হয়েছে ‘ট্রাম্প প্ল্যাটার। মার্কিন প্রেসিডেন্টের রুচি অনুযায়ী তৈরি ওই পদ তাঁকে পরিবেশন করা হবে আগামিকাল রাতে। সেই পদে কী থাকছে, এখনই জানাতে চায় না হোটেল। তবে জানা যাচ্ছে, আগে একই ভাবে তৈরি হয়েছিল ওবামা প্ল্যাটার বা ক্লিন্টন প্ল্যাটার— তাঁদের পছন্দের সঙ্গে মিলিয়ে। বিভিন্ন রকম কাবাব, ডাল বুখারা, খাস্তা রোটির স্বাদের ইতরবিশেষ ঘটিয়ে তৈরি হয়েছিল মহার্ঘ্য সেই সব পদ।

Advertisement

আরও পড়ুন: ট্রাম্প-বিরোধী বিক্ষোভ আজ দিল্লি, কলকাতায়

শোনা যাচ্ছে, হোটেলের তরফ থেকে মকবুল ফিদা হুসেনের আঁকা ছবিতে সাজানো একটি এপ্রন উপহার দেওয়া হবে ট্রাম্পকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন