Coronavirus in India

প্রতি মিনিটে তৈরি হবে ১ হাজার লিটার অক্সিজেন, দিল্লির ২ হাসপাতালে বসল প্ল্যান্ট

কোভিড সংক্রমণ বাড়তেই দিল্লিতে প্রকট হয়েছিল অক্সিজেনের অভাব। সেই অভাব মেটাতে এগিয়ে এল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মে ২০২১ ১২:৩৪
Share:

দিল্লির এমস হাসপাতালে বসানো হচ্ছে অক্সিজেন প্ল্যান্ট। ছবি—পিটিআই।

কোভিড সংক্রমণ বাড়তেই দিল্লিতে প্রকট হয়েছিল অক্সিজেনের অভাব। সেই অভাব মেটাতে এগিয়ে এল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। দিল্লির দু’টি হাসপাতালে তারা বসিয়েছে‌ অক্সিজেন প্ল্যান্ট। যা প্রতি মিনিটে ১ হাজার লিটার মেডিক্যাল অক্সিজেন তৈরি করতে সক্ষম। এই সপ্তাহের মধ্যে দিল্লিতে এ রকম আরও পাঁচটি অক্সিজেন প্ল্যান্ট বসবে দিল্লিতে।

Advertisement

দিল্লির এমস এবং সফদরগঞ্জ হাসপাতালে ওই অক্সিজেন প্ল্যান্ট বসিয়েছে ডিআরডিও। প্রতি মিনিটে যা ১ হাজার লিটার অক্সিজেন তৈরি করে। তা দিয়ে রোজ ১৯৫ জন রোগীকে পরিষেবা দেওয়া সম্ভব। এমনকি এই প্ল্যান্টগুলি যে পরিমাণ অক্সিজেন তৈরি করবে, তা দিয়ে ১৯৫টি অক্সিজেন সিলিন্ডার দিনে ১৫০ বার ভর্তি করা যাবে।

এই উদ্যোগ নিয়ে ডিআরডিও-র বিজ্ঞানী দেবেন্দ্র শর্মা বলেছেন, ‘‘হাসপাতালগুলিকে যাতে অক্সিজেন সরবরাহকারীদের উপর ভরসা করতে না হয়, তার জন্যই এই উদ্যোগ। এই প্ল্যান্টগুলি বাতাস নিয়ে তার থেকে সর্বক্ষণ অক্সিজেন তৈরি করে যাবে। হাসপাতালগুলিও অক্সিজেনের ব্যাপারে স্বনির্ভর হবে।’’

Advertisement

শুধু দিল্লি নয়, দেশের বিভিন্ন প্রান্তের হাসপাতালে আগামী তিন মাসে মোট ৫০০টি মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট তৈরি লক্ষ্যমাত্রা রয়েছে বলে জানিয়েছেন ডিআরডিও-র চেয়ারম্যান জি সতীশ রেড্ডি। পিএম কেয়ার ফান্ডের টাকাতেই তৈরি করা হবে এই অক্সিজেন প্ল্যান্টগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন