Corona Vaccine

বিদেশ থেকে টিকা আমদানিতে অনুমোদন কেন্দ্রের

টিকা আমদানিতে অনুমোদন সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২১ ১৪:৫৫
Share:

ছবি: রয়টার্স

বিদেশ থেকে ভারতে টিকা আমদানির পথ খুলল। টিকা আমদানিতে অনুমোদন দিল কেন্দ্রীয় সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন। শুক্রবার সংস্থাটি নতুন একটি নির্দেশিকা জারি করেছে। নতুন নির্দেশিকাতে বলা হয়েছে, যে কোনও বেসরকারি সংস্থা বা কোনও ব্যক্তি নির্দিষ্ট শর্ত মেনে বিদেশ থেকে টিকা আমদানি করতে পারবে। নির্দেশিকাতে আরও বলা হয়েছে যে আমদানি করা কোভিড টিকা পুরোপুরি ব্যবহারের অনুমতি দেওয়া হবে। এর সঙ্গে কেন্দ্রীয় সরকারের টিকা কর্মসূচির কোনও সম্পর্ক নাও থাকতে পারে। এই সিদ্ধান্তের ফলে বেসরকারি সংস্থাগুলি এবং রাজ্য সরকারগুলি টিকা আমদানি করেতে পারবে। তবে ভারতে কোভিড টিকা আমদানি করতে হলে অবশ্যই কয়েকটি পদ্ধতি মানতে হবে। সেগুলি হল— যে টিকা আমদানি করা হবে, সেটি ভারতে অনুমোদিত বা লাইসেন্সপ্রাপ্ত না হলে টিকা প্রস্তুতকারক সংস্থা, আমদানিকারি কিংবা অনুমোদিত এজেন্টকে কেন্দ্রের কাছ থেকে অনুমতি বা লাইসেন্স নিতে হবে।

Advertisement

আমদানি লাইসেন্স পাওয়ার পরে আমদানিকারক কিংবা অনুমোদিত এজেন্ট টিকা আমদানি করতে পারবে। বেসরকারি সংস্থা-সহ যে কোনও ব্যক্তি জাতীয় নির্দেশিকা অনুযায়ী তাদের কাছ থেকে এই টিকা কিনতে পারবে। যদি আমদানি করা টিকা ইতিমধ্যেই অনুমোদিত হয়ে থাকে ও কেন্দ্রীয় সংস্থার থেকে আমদানির জন্য লাইসেন্স নেওয়া হয়ে থাকে, তবে বেসরকারি সংস্থাগুলি জাতীয় নির্দেশিকা মেনে এই টিকা কিনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন