Earthquake

ভূমিকম্প পাক অধিকৃত কাশ্মীরে, মৃত ৮, কম্পন উত্তর ভারতেও

মঙ্গলবার বিকাল ৪টে বেজে ৩৫ মিনিট নাগাদ উত্তর ভারতের দিল্লি, চণ্ডীগড় ও কাশ্মীর এবং উত্তরাখণ্ডের দেহরাদূনে ভূমিকম্প হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ১৭:১৩
Share:

—প্রতীকী চিত্র।

পাক অধিকৃত কাশ্মীরে তীব্র ভূমিকম্পের জেরে কেঁপে উঠল উপত্যকা-সহ উত্তর ভারতের একাংশ। কম্পন অনুভূত হয়েছে পাকিস্তানের একাধিক জায়গাতেও। তাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সেখানে। বাড়ি ভেঙে পড়ে ৮ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন কমপক্ষে ১০০ জন।

Advertisement

মঙ্গলবার বিকাল ৪টে বেজে ৩৫ মিনিট নাগাদ উত্তর ভারতের দিল্লি, চণ্ডীগড় ও কাশ্মীর এবং উত্তরাখণ্ডের দেহরাদূনে কম্পন অনুভূত হয়। কেঁপে ওঠে পাকিস্তানের ইসলামাবাদ, খাইবার পাখতুনখোয়া এবং অধিকৃত কাশ্মীরও। সেইসময় রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৩।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, শ্রীনগর থেকে ১০ কিলোমিটার দূরে পাক অধিকৃত কাশ্মীরে ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে কম্পনের উৎপত্তিস্থল ছিল।

Advertisement

আরও পড়ুন: নাম বদলাল জইশ-ই-মহম্মদ, হামলা করতে পারে ভারতে, জানালেন গোয়েন্দারা​

আরও পড়ুন: ‘মোদীর সঙ্গে পরবর্তী বৈঠক পর্যন্ত অপেক্ষা করুন’, ট্রাম্পের ‘উল্টো সুর’-এর পর বলল বিদেশ মন্ত্রক​

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানিয়েছে, ভূমিকম্পের পাক অধিকৃত কাশ্মীরে বেশ কিছু বাড়ি ভেঙে পড়ে। তাতে চাপা পড়েই প্রাণহানি ঘটে। গুরুতর জখম হন বহু মানুষ। মীরপুর হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে। ভূমিকম্পের জেরে মীরপুর এবং ঝিলম মধ্যবর্তী এলাকাগুলিতেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন