ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-সহ উত্তর ভারত, উৎসস্থল আফগানিস্তান

দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশের মথুরা, লখনউ, প্রয়াগরাজ এবং জম্মু ও কাশ্মীরে ভূমিকম্প টের পাওয়া যায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৯ ১৮:১৮
Share:

ছবি: সংগৃহীত।

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের দাপটে কেঁপে উঠল দিল্লি-সহ উত্তর ভারতের নানা প্রান্ত। পাকিস্তানেও এর কম্পন টের পাওয়া গিয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট অব সিসমোটোজলির দাবি, শুক্রবার রিখটার স্কেলে এর কম্পনের মাত্রা ছিল ৬.৮। যদিও ইউএস জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট অনুযায়ী তা ৬.১।

Advertisement

এ দিন বিকেল ৫টা ৯ মিনিট নাগাদ ভূমিকম্পের জেরে কেঁপে ওঠে দিল্লি এবং এনসিআর অঞ্চল-সহ উত্তর ভারতের বিভিন্ন শহর। ওই অঞ্চলের একাংশের দাবি, অন্তত ১০ সেকেন্ড ধরে এর কম্পন অনুভূত হয়। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে কাবুলের উত্তর-পূর্বে প্রায় আড়াইশো কিলোমিটার দূরে ভূমিকম্পের কেন্দ্রস্থল। ওই অঞ্চলে ১৯০ কিলোমিটার নীচে এর উৎস।

এ দিন দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশের মথুরা, লখনউ, প্রয়াগরাজ এবং জম্মু ও কাশ্মীরে ভূমিকম্প টের পাওয়া যায়। ভূমিকম্পের দাপট অনুভব করা যায় চণ্ডীগড়, ফরিদকোট, চম্বা, দেহরাদুন, নয়ডা, গাজিয়াবাদ, গুরুগ্রামেও। পাকিস্তানের রাওয়ালপিণ্ডি, লাহৌর, পেশোয়ার, বানার, বালাকোট-সহ বিভিন্ন শহরও এর দাপটে কেঁপে ওঠে।

Advertisement

আরও পড়ুন: আজও বিক্ষোভে জ্বলছে উত্তরপ্রদেশ, পুলিশের গুলিতে হত ১

ভূমিকম্পের জেরে আতঙ্কিত হয়ে রাস্তায় বেরিয়ে পড়েন ওই শহরের মানুষজন। এই ঘটনায় স্থানীয় মানুষজনকে অযথা আতঙ্কিত হতে অনুরোধ করেছেন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। ভূমিকম্পের সময় কী ভাবে নিজেদের সুরক্ষিত রাখবেন, তা নিয়ে একটি ভিডিয়োও প্রকাশ করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন