Earthquake in Tripura

শনির বিকেলে ভূমিকম্পে কেঁপে উঠল ত্রিপুরা, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৪

কম্পনের উৎসস্থল ছিল ধর্মনগর থেকে ৭২ কিলোমিটার উত্তর-পূর্বে ভূপৃষ্ঠ থেকে ৪৩ কিলোমিটার গভীরে। তবে এই কম্পনের জেরে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেছে কি না, তা স্পষ্ট হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

আগরতলা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫০
Share:

প্রতীকী ছবি।

শনিবার বিকেলে ভূমিকম্পে কাঁপল ত্রিপুরা। বিকেল ৩টে ৪৮ মিনিটে কেঁপে ওঠে ভারতের উত্তর-পূর্বের এই রাজ্য।

Advertisement

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি-র তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৪। কম্পনের উৎসস্থল ছিল ধর্মনগর থেকে ৭২ কিলোমিটার উত্তর-পূর্বে ভূপৃষ্ঠ থেকে ৪৩ কিলোমিটার গভীরে। তবে এই কম্পনের জেরে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেছে কি না, তা স্পষ্ট হয়নি।

গত জুলাইতেও কম্পন অনুভূত হয়েছিল ত্রিপুরায়। রিখটার স্কেলে সেই সময় কম্পনের মাত্রা ছিল ৩.৮। কম্পনের উৎসস্থল ছিল খোয়াই।

Advertisement

শুধু ত্রিপুরাই নয়, এই কম্পন অনুভূত হয়েছে বাংলাদেশেও। সে দেশে ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্র জানিয়েছে, স্থানীয় সময় বিকেল ৪টে ১৮ মিনিট ৩১ সেকেন্ডে সিলেটে কম্পন অনুভূত হয়েছে।

অন্য দিকে, শুক্রবার রাতে জোরালো মাত্রা ভূমিকম্প হয় পশ্চিম আফ্রিকার দেশ মরক্কোতে। সেই ঘটনায় ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৮০০ জনের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অনেকে এখনও ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছেন বলে আশঙ্কা করছে প্রশাসন।

উত্তর আমেরিকার ভূতত্ত্ব সর্বেক্ষণ বিভাগ জানিয়েছে, রাত ১১টার একটু পরে মারাকাশের ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে কম্পন অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল মাটি থেকে সাড়ে ১৮ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন