Earthquake in Andaman and Nicobar Islands

ছয় দিনে তিন বার, বৃহস্পতিবার ভোরে আবার কেঁপে উঠল আন্দামানের মাটি

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)-র তরফে জানা গিয়েছে রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ৪.৩। ভূগর্ভ থেকে ৬১ কিলোমিটার গভীরে এই ভূকম্পের উৎসস্থল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১০:০০
Share:

—প্রতীকী ছবি।

আবার কেঁপে উঠল আন্দামান দ্বীপপুঞ্জ। বৃহস্পতিবার ভোর ৪টে ১৭ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)-র তরফে জানা গিয়েছে রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ৪.৩। ভূগর্ভ থেকে ৬১ কিলোমিটার গভীরে এই ভূকম্পের উৎসস্থল। যদিও এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবর এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত পাওয়া যায়নি।

Advertisement

এই নিয়ে গত ছয় দিনে পর পর তিন বার ভূমিকম্প হয়েছে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায়। শুক্রবার রাত ১টা নাগাদ পোর্ট ব্লেয়ার থেকে প্রায় ১২৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫.৮।

বুধবার ভোর ৫টা ৪০মিনিট নাগাদ দ্বিতীয় বার কেঁপে ওঠে আন্দামান। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৫। ভূগর্ভ থেকে ১০ কিলোমিটার গভীরে এই কম্পনের উৎসস্থল ছিল বলে এনসিএস জানিয়েছে। এক সপ্তাহের মধ্যে বার বার ভূমিকম্পের কারণে চিন্তিত স্থানীয় বাসিন্দারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন