Earthquake

আন্দামান সাগরে ভূমিকম্প, মাত্রা ছিল ৪.৫, হতাহতের খবর মেলেনি

এনসিএস জানিয়েছে, রবিবার সন্ধ্যা ৭টা ৩৬ মিনিট নাগাদ আন্দামান সাগরে ওই ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের কেন্দ্র ছিল আন্দামান সাগরে ১২০ কিলোমিটার গভীরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

পোর্ট ব্লেয়ার শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ২১:২৮
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ সংলগ্ন আন্দামান সাগরে ভূমিকম্প। রবিবার সন্ধ্যায় গোটা দেশ যখন ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল দেখতে ব্যস্ত, তখন কেঁপে ওঠে এই দ্বীপপুঞ্জ। ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৫। জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)। হতাহতের খবর মেলেনি।

Advertisement

এনসিএস জানিয়েছে, রবিবার সন্ধ্যা ৭টা ৩৬ মিনিট নাগাদ আন্দামান সাগরে ওই ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের কেন্দ্র ছিল আন্দামান সাগরে ১২০ কিলোমিটার গভীরে। এমনিতে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ভূমিকম্পপ্রবণ বলে পরিচিত। এই অঞ্চলে প্রায়ই হয় ভূমিকম্প।

বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের ডোডায় একটি ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে মাত্রা ছিল ৩.৯। চলতি মাসের শুরুতে একই সপ্তাহে তিন বার ভূমিকম্প হয়েছে দিল্লিতে। ১১ নভেম্বর শেষ বার কাঁপে দিল্লি। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ২.৬। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল উত্তর দিল্লিতে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন