Manipur Earthquake

রাতে ভূমিকম্পে কেঁপে উঠল মণিপুরের উখরুল! রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৪.৬

মণিপুরের উখরুল জেলায় শুক্রবার রাতে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল মণিপুরের উখরুল থেকে ২০৮ কিলোমিটার দূরে ভৃপৃষ্ঠ থেকে ১২০ কিলোমিটার গভীরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ২৩:২৫
Share:

—প্রতীকী চিত্র।

আবার ভূমিকম্প! এ বার মণিপুরে ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার রাত ১০টা নাগাদ কেঁপে ওঠে ভারতের উত্তর-পূর্বের রাজ্যটি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে খবর, রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ৪.৬। কম্পনের উৎসস্থল ভূপৃষ্ঠ থেকে ১২০ কিলোমিটার গভীরে। এই ভূমিকম্পের ফলে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর প্রকাশ্যে আসেনি। তবে রাতে কম্পনের ফলে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়ায়।

Advertisement

মণিপুরের উখরুল জেলায় শুক্রবার রাতে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল মণিপুরের উখরুল থেকে ২০৮ কিলোমিটার দূরে ভৃপৃষ্ঠ থেকে ১২০ কিলোমিটার গভীরে। একই দিনে এই নিয়ে দ্বিতীয় বার ভূমিকম্পে কেঁপে উঠল মায়ানমার। এর আগে দুপুর ১টা ৫০মিনিট নাগাদ অসমের ডিব্রুগড় থেকে ২২৬ কিলোমিটার দূরে কম্পন হয়। রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৩.৫।

প্রসঙ্গত, উখরুলে মাস দুয়েক আগেও এক বার ভূমিকম্প হয়েছিল। কম্পনের মাত্রা ছিল ৫.১। ভারতের ভূমিকম্পপ্রবণ অঞ্চলের মধ্যে মণিপুর জ়োন ৫-এ অবস্থিত। সেটি সবচেয়ে ঝুঁকিপূর্ণ। ভূতাত্ত্বিক গঠন এবং ভৌগোলিক অবস্থানের কারণে ওই এলাকায় মাঝে মধ্যেই কম্পন হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন