ত্রিপুরায় ভোট ১৮ ফেব্রুয়ারি

মুখ্য নির্বাচন কমিশনার এ কে জ্যোতি জানিয়েছেন, ত্রিপুরাতে ভোট হবে ১৮ ফেব্রুয়ারি এবং মেঘালয় ও নাগাল্যান্ডে ভোট ২৭ ফেব্রুয়ারি। তিন রাজ্যেই ফলপ্রকাশ হবে হোলির পরের দিন, ৩ মার্চ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৮ ০৩:৫৭
Share:

জাতীয় নির্বাচন কমিশন।—ফাইল চিত্র।

বছরের শুরুতেই উত্তর-পূর্বে ভোটের দামামা বাজিয়ে দিল নির্বাচন কমিশন। আজ মুখ্য নির্বাচন কমিশনার এ কে জ্যোতি জানিয়েছেন, ত্রিপুরাতে ভোট হবে ১৮ ফেব্রুয়ারি এবং মেঘালয় ও নাগাল্যান্ডে ভোট ২৭ ফেব্রুয়ারি। তিন রাজ্যেই ফলপ্রকাশ হবে হোলির পরের দিন, ৩ মার্চ।

Advertisement

বর্তমানে ত্রিপুরায় বাম, মেঘালয়ে কংগ্রেস ও নাগাল্যান্ডে বিজেপি জোট ক্ষমতায় রয়েছে। উত্তর-পূর্বে বাকি রাজ্যগুলির মধ্যে একমাত্র মিজোরাম ছাড়া বাকি চার রাজ্যে ক্ষমতায় রয়েছে বিজেপি বা তাদের জোট সঙ্গীরা। এই পরিস্থিতিতে প্রশ্ন হল, নাগাল্যান্ড-সহ অন্য দুই রাজ্যে জিতে গোটা উত্তর-পূর্বাঞ্চলে দলের প্রভাব বাড়াতে নরেন্দ্র মোদী-অমিত শাহেরা সক্ষম হবেন কি না। অন্য দিকে গুজরাতের ফলে উজ্জীবিত কংগ্রেস শিবিরও। বিজেপিকে হারানোর প্রশ্নে সর্বশক্তি দিয়ে নামতে প্রস্তুতি নিচ্ছেন রাহুল গাঁধী। এআইসিসি সূত্রে জানা গিয়েছে, ওই তিন রাজ্যে প্রচারে যাবেন বলে সবুজ সঙ্কেত দিয়েছেন রাহুল গাঁধী। অন্য দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিন রাজ্যে অন্তত ৬ থেকে ৭টি সভা করবেন। সংসদে অধিবেশন শেষ হতেই উত্তর-পূর্বে হেভিওয়েট নেতাদের পাঠাবে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন