Bihar Assembly Election 2020

বিধিভঙ্গ হয়নি, বিহারে বিজেপির টিকা প্রতিশ্রুতিকে ক্লিনচিট কমিশনের

করোনার হাত থেকে পরিত্রাণ পেতে দুনিয়া টিকার জন্য উন্মুখ অপেক্ষায়। সম্ভাব্য টিকাই বিহারের ভোটে বিজেপির ‘হাতিয়ার’।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২০ ১৭:১৭
Share:

বিহারে টিকা প্রতিশ্রুতিকে ক্লিনচিট নির্বাচন কমিশনের।

বিহারে করোনার টিকা বিতরণের প্রতিশ্রুতি নিয়ে বিজেপিকে ক্লিনচিট দিল নির্বাচন কমিশন। কমিশন জানিয়ে দিয়েছে, ওই আশ্বাসে নির্বাচনী বিধিভঙ্গ হয়নি। বিজেপির নির্বাচনী ইস্তাহার প্রকাশের পর তা নিয়ে কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছিলেন এক সমাজকর্মী।

Advertisement

করোনার হাত থেকে পরিত্রাণ পেতে গোটা দুনিয়া এখন টিকার জন্য উন্মুখ অপেক্ষায়। সেই সম্ভাব্য টিকাকেই বিহারের ভোটে অন্যতম ‘হাতিয়ার’ করেছে বিজেপি। বিহারে নির্বাচনী ইস্তাহার ‘সঙ্কল্পপত্র’ প্রকাশ করতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, ‘‘করোনাভাইরাসের টিকার গণহারে উৎপাদন শুরু হলেই বিহারের প্রত্যেককে বিনামূল্যে টিকা দেওয়া হবে। এটাই আমাদের নির্বাচনী ইস্তাহারে প্রথম প্রতিশ্রুতি।’’ বিজেপির এই প্রতিশ্রুতিকে ঘিরেই দানা বেঁধেছে রাজনৈতিক বিতর্ক, যা পৌঁছে যায় নির্বাচন কমিশনের দরজাতেও। এ নিয়ে সমাজকর্মী সাকেত গোখেল কমিশনে অভিযোগ করেন, বিজেপির ওই প্রতিশ্রুতি আসলে ভোটারদের ভুল পথে চালিত করার চেষ্টা।

কমিশনের নিয়ম অনুসারে, প্রথমত কোনও রাজ্যের বিধানসভা নির্বাচনের ইস্তাহারে সংবিধানের আদর্শ বিরোধী কিছু থাকবে না। দ্বিতীয়ত, তা যেন নির্বাচনী প্রক্রিয়ার পবিত্রতা না ভঙ্গ করে বা ভোটদাতাদের উপর প্রভাব না বিস্তার করে। তৃতীয়ত ওই ইস্তাহার যেন যুক্তিযুক্ত প্রতিশ্রুতি দেয়। এই তিনটি ক্ষেত্রেই বিজেপির ওই প্রতিশ্রুতিকে সবুজ সঙ্কেত দিয়েছে কমিশন।

Advertisement

আরও পড়ুন: সিদ্ধান্ত নিতে হবে ‘জনতা জনার্দন’-কে সঙ্গে নিয়ে, মোদীর বার্তা ভাবী আমলাদের

আরও পড়ুন: সংরক্ষণ প্রতিশ্রুতিতে নীতীশের থেকে দূরত্ব বাড়াচ্ছে বিজেপি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন