Lok Sabha Election

মার্চের শুরুতেই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে কমিশন

কী সংখ্যায় নিরাপত্তা বাহিনী পাওয়া যাচ্ছে এবং অন্যান্য বিভিন্ন বিষয় খতিয়ে দেখার পর মার্চের প্রথম সপ্তাহেই নির্বাচন সূচি ঘোষণা করা হবে বলে খবর পাওয়া যাচ্ছে সূত্র মারফত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৯ ১৯:১৮
Share:

ফাইল চিত্র।

মার্চের প্রথম সপ্তাহেই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। এই মুহূর্তে মোট ক’দফায় এই নির্বাচন করা হবে এবং কতদিন ধরে এই নির্বাচন পরিচালনা করা হবে, সেই রূপরেখা চূড়ান্ত করার কাজ চলছে। বিভিন্ন সূত্র থেকে পাওয়া যাচ্ছে এই খবর।

Advertisement

বর্তমান লোকসভার মেয়াদ শেষ হচ্ছে এই বছরের ৩ জুন। তার আগেই নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে কমিশনকে।

কটি দফায় এবং মোট কত দিন ধরে নির্বাচন পরিচালনা করা হবে, তা ঠিক করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হল কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। কী সংখ্যায় নিরাপত্তা বাহিনী পাওয়া যাচ্ছে এবং অন্যান্য বিভিন্ন বিষয় খতিয়ে দেখার পর মার্চের প্রথম সপ্তাহেই নির্বাচন সূচি ঘোষণা করা হবে বলে খবর পাওয়া যাচ্ছে সূত্র মারফত।

Advertisement

আরও পড়ুন: ঝাড়খণ্ডে বিজেপি বিরোধী জোট চূড়ান্ত, মুখ্যমন্ত্রী হিসেবে তুলে ধরা হচ্ছে হেমন্ত সোরেনকে

সারা দেশে লোকসভা নির্বাচনের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশের বিধানসভা ভোটও একই সঙ্গে করে ফেলা হবে বলে মনে করা হচ্ছে। জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভেঙে দেওয়ায় সেখানেও একই সঙ্গে লোকসভা এবং বিধানসভা ভোট করা হতে পারে বলেই অনুমান নির্বাচন বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: রাফাল বিমানপিছু ১৮৬ কোটি টাকা বেশি দাম দিয়েছে মোদী সরকার, অভিযোগ চিদম্বরমের

২০০৪ সালে মোট চারটি দফায় সম্পন্ন হয়েছিল লোকসভা নির্বাচন। ২০০৯ সালে পাঁচ দফা এবং ২০১৪ সালে মোট ন’টি দফায় সম্পন্ন হয়েছিল লোকসভা নির্বাচন।

(ভোটের খবর, জোটের খবর, নোটের খবর, লুটের খবর- দেশে যা ঘটছে তার সেরা বাছাই পেতে নজর রাখুন আমাদের দেশ বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন