‘কারচুপি’ রুখতে উদ্যোগ

কংগ্রেসের অনুরোধ মেনে প্রতিটি রাউন্ড শেষে শংসাপত্র ও প্রয়োজনে ভিভিপ্যাটের পুনর্গণনার দাবি মেনে নিয়েছে তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৮ ০২:১৯
Share:

—ফাইল চিত্র।

শাসক শিবিরের দাবি, জয় হবে মসৃণ। কংগ্রেসের আশা, লড়াই হাড্ডাহাড্ডি। এই পরিস্থিতিতে গণনা ঘিরে কারচুপি না হয়, তার জন্য ব্যবস্থা নিল নির্বাচন কমিশন। কংগ্রেসের অনুরোধ মেনে প্রতিটি রাউন্ড শেষে শংসাপত্র ও প্রয়োজনে ভিভিপ্যাটের পুনর্গণনার দাবি মেনে নিয়েছে তারা।

Advertisement

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপি জেতার পর থেকেই ইভিএমে কারচুপির অভিযোগে সরব বিরোধীরা। সংসদের শীতকালীন অধিবেশন শুরুর আগের দিন সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকেও প্রধানমন্ত্রীর সামনে বিষয়টি নিয়ে সরব হন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। এ নিয়ে আগামী দিনে আন্দোলনে নামার পরিকল্পনা রয়েছে বিরোধীদের।

অভিযোগ অস্বীকার করলেও বিরোধীদের আক্রমণে অস্বস্তিতে কমিশন। তাই পাঁচ রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসারকে বলা হয়েছে, প্রতিটি রাউন্ড গণনার পরে প্রত্যেক প্রার্থীকে আলাদা করে শংসাপত্র দেবেন পর্যবেক্ষক ও রিটার্নিং অফিসার। প্রার্থীরা শংসাপত্র পাওয়ার পরেই যাতে পরবর্তী রাউন্ডের ইভিএম খোলা হয়, সে দিকে কড়া নজর রাখতে বলা হয়েছে। ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট রয়েছে, এমন কেন্দ্রগুলিতে কারচুপির অভিযোগ উঠলে প্রয়োজনে পুনর্গণনার নির্দেশ দিয়েছে কমিশন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন