ED Seized Money

লটারি বিক্রিতে ৯০০ কোটি ‘লাভ’! মালিকের বাড়িতে ইডির হানায় উদ্ধার ১৫৮ কোটি, বাকি টাকা কোথায়?

ইডি সূত্রে জানা গিয়েছে, নগদ, গয়নার পাশাপাশি জমি, বাড়ির কাগজপত্রও উদ্ধার হয়েছে সান্টিয়াগোর বাড়ি থেকে। যার মোট মূল্য প্রায় ৪৫৭ কোটি টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৮:২২
Share:

ইডি সূত্রে জানা গিয়েছে, নগদ, গয়নার পাশাপাশি জমি, বাড়ির কাগজপত্রও উদ্ধার হয়েছে সান্টিয়াগোর বাড়ি থেকে। ছবি: প্রতীকী

সিকিম লটারির ব্যবসা থেকে ‘বেআইনি ভাবে’ ৯০০ কোটি টাকা লাভ করেছিলেন সান্টিয়াগো মার্টিন! যার ফলে ক্ষতির মুখে পড়েছিল সিকিম সরকার। সেই সান্টিয়াগোর চেন্নাই এবং কোয়েম্বত্তূরের বাড়িতে তল্লাশি চালিয়ে প্রায় ১৫৮ কোটি টাকার গয়না, নগদ বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। প্রশ্ন উঠছে, লাভের বাকি টাকা কোথায় গেল?

Advertisement

সান্টিয়াগোকে ‘লটারির রাজা’ বলা হয় কেরলে। কেরলে সিকিম লটারির প্রধান ডিস্ট্রিবিউটর হল সান্টিয়াগোর সংস্থা। ইডি সূত্রে জানা গিয়েছে, নগদ, গয়নার পাশাপাশি জমি, বাড়ির কাগজপত্রও উদ্ধার হয়েছে সান্টিয়াগোর বাড়ি থেকে। যার মোট মূল্য প্রায় ৪৫৭ কোটি টাকা। ২০০৯-২০১০ সালে সিকিম লটারি ঘিরে এই দুর্নীতি হয়েছিল।

কোচিতে এই নিয়ে সান্টিয়াগোর সংস্থার বিরুদ্ধে মামলা করেছিল সিবিআই। সেই মামলার ভিত্তিতে তদন্ত শুরু করেছে ইডি। সেই তদন্তে নেমে ইডি জানতে পেরেছে, ২০০৯ সালের ১ এপ্রিল থেকে ২০১০ সালের ৩১ অগস্ট পর্যন্ত চলেছে দুর্নীতি। লটারি পুরস্কার মূল্য সংক্রান্ত কারচুপি করে প্রায় ৯১০ কোটি টাকা ‘বেআইনি ভাবে’ লাভ করেন। টাকা তছরুপ আইন (পিএমএলএ)-এ সান্টিয়াগোর বাড়িতে তল্লাশি চালায় ইডি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন