Hemant Soren

হেমন্ত সোরেনকে হাজিরার জন্য দু’টি তারিখ দিল ইডি, অন্যথায় ফের ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর বাসভবনে হানা!

ইডির বক্তব্য, রাঁচীতে ৭.১৬ একর একটি জমির মালিকানার বিষয়ে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে কিছু প্রশ্ন করতে চায় তারা। অভিযোগ উঠেছে, ওই জমি বেআইনি ভাবে দখল করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১১:২৮
Share:

হেমন্ত সোরেন। —ফাইল চিত্র।

জানুয়ারির ২৯ অথবা ৩১— ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে আর্থিক মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য দু’টি তারিখ দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী যদি তলব এড়িয়ে যান, তাহলে আবার তাঁর বাসভবনে গিয়ে জিজ্ঞাসাবাদ করবেন ইডি আধিকারিকরা। এই মর্মে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতাকে ইডি একটি চিঠি পাঠানো হচ্ছে। এ নিয়ে প্রকাশ্যে সোরেনের বিবৃতি পাওয়া যায়নি। তবে ঝাড়খণ্ড সরকারের একটি সূত্র জানাচ্ছে, আগামী মার্চ মাস পর্যন্ত তাঁর সময় নেই। প্রচণ্ড ব্যস্ততার মধ্যে রয়েছেন বলে আগেই ইডিকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী সোরেন।

Advertisement

এর আগে গত সপ্তাহে গত শনিবার প্রায় সাত ঘণ্টা ধরে সোরেনকে জিজ্ঞাসাবাদ করেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা। তার আগে ইডির সাত বারের তলব এড়িয়েছেন সোরেন। এখন ইডির বক্তব্য, রাঁচীতে ৭.১৬ একর একটি জমির মালিকানার বিষয়ে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে কিছু প্রশ্ন করতে চায় তারা। অভিযোগ উঠেছে, ওই জমি বেআইনি ভাবে দখল করা হয়েছে। আদতে সেটা সেনার জমি ছিল। এ ব্যাপারে মুখ্যমন্ত্রীর বক্তব্য ‘অস্পষ্ট’ বলে দাবি করা হয়েছে।

সংশ্লিষ্ট জমি ‘দুর্নীতি’কাণ্ডে ইতিমধ্যে ১৪ জন গ্রেফতার হয়েছেন। ধৃতদের মধ্যে রয়েছেন ছবি রঞ্জন নামে এক আমলা, অমিত আগরওয়াল এবং বিষ্ণু আগরওয়াল নামে দুই ব্যবসায়ী। ওই দুই ব্যবসায়ী বিতর্কিত জমির উপর শপিং মল তৈরি করেছেন।

Advertisement

এর আগে আর্থিক তছরুপ বিরোধী আইন (পিএমএলএ)-এর আওতাধীন মামলায় সোরেনের বয়ান রেকর্ড করানোর জন্য তলব করা হয়েছিল। কিন্তু ইডির সেই তলবকে ‘বেআইনি’ বলে দাবি করেছিলেন তিনি। ইডি তখন নোটিস পাঠিয়ে জানিয়েছিল, বয়ান রেকর্ডের জন্য শেষ বারের মতো হাজিরা দেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। নোটিস পাওয়ার সাত দিনের মধ্যে উল্লিখিত সময়ের মধ্যে দফতরে হাজিরা দিতে হবে। কিন্তু তাতেও সাড়া না দেওয়ার অভিযোগ ওঠে সোরেনের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন