Xiaomi

বিদেশি মুদ্রা বিনিময় আইন ভাঙার অভিযোগে মোবাইল সংস্থা শাওমিকে শো-কজ় নোটিস পাঠাল ইডি

সাড়ে পাঁচ হাজার কোটি টাকারও বেশি অর্থ আইন লঙ্ঘন করে বিদেশে পাঠানোর অভিযোগে মোবাইলের হ্যান্ডসেট প্রস্তুতকারক সংস্থা শাওমি এবং তিনটি বিদেশি ব্যাঙ্ককে শো-কজ় নোটিস পাঠাল ইডি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ২২:১৪
Share:

শাওমিকে কারণ দর্শানোর নোটিস পাঠাল ইডি। — ফাইল ছবি।

চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা শাওমির ভারতীয় শাখাকে কারণ দর্শানোর নোটিস পাঠাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। চিনা সংস্থার পাশাপাশি, বিদেশি মুদ্রা বিনিময় আইন লঙ্ঘন করে ৫,৫৫১ কোটি টাকা লেনদেন নিয়ে ইডি কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছে তিনটি বিদেশি ব্যাঙ্ককেও।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, শাওমি টেকনোলজি ইন্ডিয়ার সিএফও সমীর রাও এবং সংস্থার প্রাক্তন ম্যানেজিং ডিরেক্টর মনু জৈনকে এই কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছে ইডি।

কেন্দ্রীয় এজেন্সির দাবি, শাওমি ইন্ডিয়া ৫,৫৫১.২৭ কোটি টাকা ভারতের বাইরে পাঠিয়েছে। এবং তা করতে গিয়ে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (ফেমা) লঙ্ঘন করা হয়েছে। ফেমা আইনের ৩৭এ ধারায় ওই অর্থ বাজেয়াপ্ত করা হয়েছে। তার পর আইন মোতাবেক ইডি তদন্ত প্রক্রিয়া শেষ করার পর শো-কজ় নোটিস বা কারণ দর্শানোর নোটিস পাঠায়।

Advertisement

ইডি সূত্রে খবর, শাওমি ছাড়াও ৩টি বিদেশি ব্যাঙ্ক এইচএসবিসি, সিটি ব্যাঙ্ক এবং ডয়েচ ব্যাঙ্ককেও কারণ দর্শানোর নোটিস পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন