Arvind Kejriwal

হাজিরা এড়িয়ে ধৃত কেজরী, বলল ইডি

হলফনামায় ইডি বলেছে, আবগারি দুর্নীতি ফাঁস হওয়ার পরে প্রমাণ লোপের জন্য ১৭০টি ফোন নষ্ট করেছিলেন ওই মামলায় জড়িত ৩৬ জন। তার ফলে বহু প্রমাণ নষ্টও হয়ে যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ০৮:৪৬
Share:

অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল চিত্র।

আবগারি দুর্নীতি মামলায় নিজের গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। আজ সেই মামলায় হলফনামা দিয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) জানাল, ওই তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য ন’বার সমন পাঠানো সত্ত্বেও ইডি দফতরে হাজিরা এড়িয়ে গিয়েছিলেন কেজরীওয়াল। দিল্লি হাই কোর্ট কেজরীওয়ালকে কোনও রক্ষাকবচ না দেওয়ায় তাঁকে গ্রেফতার করা হয়। ইডির দাবি খারিজ করে আপ নেতৃত্বের অভিযোগ, বিজেপির রাজনৈতিক শাখার মতো কাজ করছে তদন্তকারী সংস্থাটি।

Advertisement

হলফনামায় ইডি বলেছে, আবগারি দুর্নীতি ফাঁস হওয়ার পরে প্রমাণ লোপের জন্য ১৭০টি ফোন নষ্ট করেছিলেন ওই মামলায় জড়িত ৩৬ জন। তার ফলে বহু প্রমাণ নষ্টও
হয়ে যায়।

ইডি সূত্রের দাবি, দুর্নীতিতে জড়িতদের সঙ্গে কথা বলার রেকর্ড মুছতে নিজের একাধিক ফোন নষ্ট করার অভিযোগ রয়েছে কেজরীওয়ালের বিরুদ্ধেও। ন’বার ইডি-র সমন এড়িয়ে কেজরীওয়াল দিল্লি হাই কোর্টে আর্জি জানিয়েছিলেন, তাঁকে যেন গ্রেফতার করা না হয়। গত ২১ মার্চ সেই আবেদন খারিজ করে আদালত। এর পরেই কেজরীওয়ালকে জিজ্ঞাসাবাদ ও তল্লাশি চালানোর জন্য তাঁর বাড়ি যান তদন্তকারী অফিসারেরা। তদন্তে অসহযোগিতার কারণে দিল্লির মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করা হয়।

Advertisement

লোকসভা নির্বাচনের ঠিক আগে আম আদমি পার্টির মনোবল নষ্ট করার লক্ষ্যেই কেজরীওয়ালকে ইডি পরিকল্পনা মাফিক গ্রেফতার করেছে বলে বিরোধীরা সরব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন