West Bengal Weather Update

স্বস্তি ফিরছে বঙ্গে! বৃষ্টির সঙ্গে চলবে ঝোড়ো হাওয়ার ইনিংস, কোন জেলা কবে ভিজবে?

রবিবার থেকেই তাপমাত্রার পরিবর্তন ঘটবে। কয়েকটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকলেও তীব্র গরমের অস্বস্তি থেকে রেহাই মিলবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৬:০৯
Share:

— ফাইল চিত্র।

তাপপ্রবাহ এবং তীব্র গরমের সাঁড়াশির চাপে প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠেছিল বঙ্গবাসীর। উত্তরে দু’তিনটি জেলা ছাড়া রাজ্যের বাকি সব জেলা গরমে তেতেছে। তবে সোমবার থেকেই স্বস্তি পাচ্ছেন রাজ্যের মানুষ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সপ্তাহের শুরু থেকেই তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। কিন্তু রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকতে পারে বলে হাওয়া অফিস সূত্রে খবর।

Advertisement

আবহাওয়া দফতর সূ্ত্রে খবর, শনিবার তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে দক্ষিণবঙ্গের দুই বর্ধমান, দুই মেদিনীপুর, হুগলি, দুই ২৪ পরগনা, বীরভূম, ঝাড়গ্রামে। এ ছাড়াও উত্তর দিনাজপুরে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। দিনের পাশাপাশি রাতেও দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি জায়গায় গরম অনুভূত হবে।

রবিবার থেকেই তাপমাত্রার পরিবর্তন ঘটবে। কয়েকটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকলেও তীব্র গরমের অস্বস্তি থেকে রেহাই মিলবে। বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। বিদ্যুতের ঝলকানিও দেখা যাবে। হাওড়া, হুগলি, কলকাতা, পুরুলিয়ায় বৃষ্টির সম্ভাবনা না থাকলেও তাপমাত্রার খুব হেরফের হবে না।

Advertisement

শনিবার রাজ্যের মধ্যে রেকর্ড তাপমাত্রা ছিল দক্ষিণবঙ্গের কলাইকুন্ডাতে। এখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৭.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। আর উত্তরবঙ্গে রেকর্ড তাপমাত্রা ছিল রায়গঞ্জে (৪০.৩ ডিগ্রি সেলসিয়াস)। যা স্বাভাবিকের থেকে ৫.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর ফলে তাপমাত্রাও বেশ খানিকটা কমবে। আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা অন্তত তিন থেকে পাঁচ ডিগ্রি কমবে বলে জানিয়েছেন আবহবিদেরা। সমুদ্রে আবহাওয়া খারাপ হওয়ার সম্ভাবনা থাকায় সোম এবং মঙ্গলবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও রবিবার থেকেই ঝড়বৃষ্টি হওয়ার কথা। বুধবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দুই দিনাজপুর এবং মালদহে সোমবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গল থেকে বৃষ্টি হতে পারে এই তিন জেলাতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন