Jharkhand

ED: ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর ‘ঘনিষ্ঠ সহযোগী’র বাড়িতে ইডির তল্লাশি, পাওয়া গেল একে-৪৭

ইতিমধ্যেই অবৈধ খনি-কাণ্ডের তদন্তে হেমন্তের ‘ঘনিষ্ঠ সহযোগী’দের ৩৭টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রায় ১২ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে ইডি।

Advertisement

সংবাদ সংস্থা

রাঁচি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৫:০৫
Share:

প্রেম প্রকাশ এবং তাঁর বাড়ি থেকে উদ্ধার হওয়া আগ্নেয়াস্ত্র- ট্যুইটার সূত্রে প্রাপ্ত।

ঝাড়খণ্ডে অবৈধ খনি-কাণ্ডের তদন্তে এ বার জনৈক প্রেম প্রকাশের বাড়ি থেকে দু’টি একে-৪৭ আগ্নেয়াস্ত্র উদ্ধার করল এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট (ইডি)। ইডি সূত্রে জানা গিয়েছে এই প্রেম প্রকাশ ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড মুক্তি মোর্চা দলের নেতা হেমন্ত সোরেনের ‘ঘনিষ্ঠ সহযোগী’।

Advertisement

অবৈধ খনি-কাণ্ডে ইডির আতশকাচের তলায় রয়েছেন এই প্রকাশ। এই ঘটনায় হেমন্তের ভূমিকাও খতিয়ে দেখতে চাইছে ইডি। ইতিমধ্যেই হেমন্তের ‘ঘনিষ্ঠ সহযোগী’দের অন্তত ৩৭টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রায় ১২ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে এই কেন্দ্রীয় সংস্থা। ইডি সূত্রের খবর, এই ঘটনার তদন্তে বুধবার প্রকাশের বাড়িতে তল্লাশি অভিযান চালানোর সময় একটি লোহার আলমারি থেকে এই আগ্নেয়াস্ত্র দু’টি উদ্ধার করা হয়। আগ্নেয়াস্ত্র উদ্ধারের পরেই অস্ত্র সংক্রান্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে খবর পাঠিয়েছে ইডি। প্রকাশের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা রুজু করতে পারে ইডি।

অবৈধ খনি-কাণ্ডের তদন্তে প্রকাশের বাড়ি ছাড়াও ঝাড়খণ্ড, বিহার, তামিলনাড়ু এবং দিল্লির ১৬টি জায়গায় তল্লাশি চালায় ইডি। ইডির সূত্রে আগে দাবি করা হয়েছিল, প্রত্যক্ষদর্শীদের বক্তব্য এবং অন্যান্য তথ্যপ্রমাণ থেকে আগেই এই খনি-কাণ্ডে বিভিন্ন প্রভাবশালীর জড়িয়ে থাকার প্রমাণ পাওয়া গিয়েছিল। ঝাড়খণ্ডের সাহিবগঞ্জ অঞ্চলে অবৈধ খনিগুলি থেকে কয়লা ও পাথর পাচারের মাধ্যমে বিপুল টাকার লেনদেন হয়েছে বলেও দাবি করা হয়েছে ইডির তরফে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন