Pooja Singhal

আইএএস পূজা সিঙ্ঘলের বিরুদ্ধে দুর্নীতি মামলায় আবার তল্লাশি! এ বার তিন কোটি টাকা পেল ইডি

দুর্নীতির অভিযোগে ২০০০ ব্যাচের আইএএস অফিসার পূজা সিঙ্ঘলের বিরুদ্ধে তদন্ত করছে ইডি। ঝাড়খণ্ড সরকারের খনি এবং ভূতত্ত্ব বিভাগের সচিব ঝাড়খণ্ডের খুঁটি জেলার ডেপুটি কমিশনারের দায়িত্বে ছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

রাঁচী শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১৬:২০
Share:

আপাতত জামিনে রয়েছেন আইএস অফিসার পূজা সিঙ্ঘল। —ফাইল চিত্র।

ঝাড়খণ্ড

Advertisement

আইএএস অফিসার পূজা সিঙ্ঘলের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগের তদন্তে নেমে এ বার ঝাড়খণ্ডের হাজারিবাগ থেকে নগদ ৩ কোটি টাকা উদ্ধার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শুক্রবার ঝাড়খণ্ডের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালানো হয়। তাতেই এক ব্যক্তির কাছ থেকে মোটা অঙ্কের টাকা মিলেছে বলে খবর।

ইডি সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমগুলি জানাচ্ছে, মহম্মদ ই আনসারি নামে এক ব্যক্তির বাড়ি থেকে মোটা অঙ্কের টাকা মিলেছে। সব নোটই ৫০০ এবং ২০০০ টাকার। কী ভাবে এত টাকা ওই ব্যক্তির কাছে এল, সেই প্রশ্নে যুক্তিসঙ্গত জবাব পাওয়া যায়নি বলে দাবি করেছেন ইডি আধিকারিকরা।

Advertisement

প্রসঙ্গত, ১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগ ২০০০ ব্যাচের আইএএস অফিসার পূজার বিরুদ্ধে তদন্ত করছে ইডি। ঝাড়খণ্ড সরকারের খনি এবং ভূতত্ত্ব বিভাগের সচিব পূজা এক সময় ঝাড়খণ্ডের খুঁটি জেলার ডেপুটি কমিশনারের দায়িত্বে ছিলেন। তা ছাড়া ঝাড়খণ্ড রাজ্যের পূর্বতন বিজেপি সরকারের কৃষি সচিব হিসাবেও কর্মরত ছিলেন। সেই সময় আইএএস অফিসার ১০০ দিনের কাজ প্রকল্প থেকে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ। এর আগে পূজার বাড়ি, দফতর-সহ একাধিক জায়গায় হানা দিয়েছে ইডি। শুধু ঝাড়খণ্ডই নয়, আর্থিক তছরুপের এই মামলায় প্রতিবেশী রাজ্য বিহার, পশ্চিমবঙ্গেও তল্লাশি হয়েছে। ওই মামলাতেই রাঁচীর এক চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের দফতর থেকে নগদে ১৭ কোটি টাকা উদ্ধার হয়। তিনি পূজার সহযোগী বলে দাবি করেন তদন্তকারীরা।

গত বছর আর্থিক তছরুপ মামলায় পূজার গ্রেফতারির পর চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই অন্তর্বর্তিকালীন জামিন পান তিনি। তাঁর সন্তান অসুস্থ, এই কারণে ২ মাসের জন্য আইএএস অফিসারের জামিনের আবেদন গ্রাহ্য করে সুপ্রিম কোর্ট। ওই মামলার সূত্র ধরেই শুক্রবার হাজারিবাগে তল্লাশি চালিয়েছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন