লাভাসার ছেলের বিরুদ্ধে তদন্তে ইডি

ইডি সূত্রের খবর, আবীরের বিরুদ্ধে বিদেশি মুদ্রা আইনভঙ্গের অভিযোগ রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৯ ০৪:০৪
Share:

অশোক লাভাসা।—ফাইল চিত্র।

নির্বাচন কমিশনার অশোক লাভাসার ছেলের বিরুদ্ধে বিদেশি মুদ্রা আইনে তদন্ত শুরু করেছে ইডি। নির্বাচন কমিশনারের ছেলে আবীরকে ডেকে পাঠিয়েছে তদন্তকারী সংস্থা। লাভাসা পরিবারের তিন সদস্যের বিরুদ্ধে তদন্ত করছে আয়কর বিভাগ।

Advertisement

ইডি সূত্রের খবর, আবীরের বিরুদ্ধে বিদেশি মুদ্রা আইনভঙ্গের অভিযোগ রয়েছে। ‘নৌরিস অরগানিক ফুড প্রাইভেট লিমিটেড’ নামে একটি সংস্থার ডিরেক্টর আবীর। ওই সংস্থা গত মার্চে সাত কোটি ২৫ লক্ষ টাকা তুলেছিল মরিশাসের এক বিনিয়োগকারী সামা ক্যাপিটলের কাছ থেকে। এই বিপুল অঙ্কের টাকার জোগান নিয়ে তদন্ত শুরু হয়েছে। ইডির এক আধিকারিক বলেন, ‘‘আবীরের সংস্থাটি লোকসানে চলছিল, হঠাৎ করে বিপুল পরিমাণ বিনিয়োগ হল কী ভাবে? তাই আবীরকে জিজ্ঞাসাবাদ করা হবে।’’ ইডি ডেকে পাঠানোর বিষয়টি স্বীকার করেছেন আবীর। জানিয়েছেন, তাঁর সংস্থা তদন্তে সহযোগিতা করবে।

অশোক লাভাসা কেন্দ্রীয় বিদ্যুৎ সচিব থাকাকালীন পদের প্রভাব খাটিয়ে কয়েকটি সংস্থাকে লাভের মুখ দেখিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে। তার পরিপ্রেক্ষিতে ১১টি রাষ্ট্রায়ত্ত সংস্থাকে চিঠি দিয়েছে কেন্দ্র।

Advertisement

অশোকের স্ত্রী নভেল সিঙ্ঘল, নির্বাচন কমিশনারের বোন শকুন্তলা এবং আবীরের বিরুদ্ধে গত অগস্টে তদন্ত শুরু করেছে আয়কর দফতর।

গত লোকসভা ভোটে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ উঠেছিল নরেন্দ্র মোদী ও অমিত শাহের বিরুদ্ধে। কিন্তু পরবর্তী সময়ে নির্বাচন কমিশন দু’জনকেই ক্লিনচিট দিয়েছিল। সেই ক্লিনচিটের বিরোধিতা করেছিলেন অশোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন