Mental Health

আদিবাসীদের মানসিক স্বাস্থ্য নিয়ে টাস্ক ফোর্স গঠনের উদ্যোগ

বৈঠকে সোসাইটির পক্ষ থেকে মন্ত্রীকে ভারতের আদিবাসী জনগোষ্ঠীর বর্তমান মানসিক অবস্থা নিয়ে একটি লিখিত রিপোর্ট দেওয়া  হয়। আলোচনায় উঠে আসে অবহেলা ও বঞ্চনার কারণে  আদিবাসী মানুষজনের অবসাদ জনিত সমস্যার বিষয়গুলিও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৭ ১৩:৩৫
Share:

মন্ত্রী জুয়াল ওরাঁও-এর সঙ্গে আলোচনায় ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটির সদস্যরা

আদিবাসী বা ট্রাইবাল জনগোষ্ঠীগুলিকে নিয়ে জাতীয় স্তরে অনেক রকমের সমীক্ষা হয়। কিন্তু তাঁদের মানসিক স্বাস্থ্যের অবস্থা নিয়ে এখনও পর্যন্ত কোনও সার্বিক চিত্র পাওয়া যায় না। এই সব জনগোষ্ঠীর মানসিক স্বাস্থ্যের সমীক্ষা বা গবেষণালব্ধ তথ্য মেলে না সরকারি বেসরকারি কোনও স্তরেই।

Advertisement

গত নভেম্বর মাসে ভুবনেশ্বরে ‘ন্যাশনাল কনফারেন্স: ট্রাইবাল মেন্টাল হেলথ’ চলাকালীন কেন্দ্রীয় আদিবাসী কল্যাণ মন্ত্রী জুয়েল ওরাঁও ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটির সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনার কথা বলেন। সেই মতো দিল্লিতে গত ২০ ডিসেম্বর মন্ত্রীর সঙ্গে বৈঠক হয় ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটির সদস্যদের।

বৈঠকে সোসাইটির পক্ষ থেকে মন্ত্রীকে ভারতের আদিবাসী জনগোষ্ঠীর বর্তমান মানসিক অবস্থা নিয়ে একটি লিখিত রিপোর্ট দেওয়া হয়। আলোচনায় উঠে আসে অবহেলা ও বঞ্চনার কারণে আদিবাসী মানুষজনের অবসাদ জনিত সমস্যার বিষয়গুলিও।

Advertisement

আরও পড়ুন: সিরিঞ্জে ঢালাও লাভে এ বার লাগাম

আধার নিয়ে কমিটিতে আলোচনায় না বিজেপির

ভারতেই রয়েছে আদিবাসীদের সর্ববৃহৎ জনসংখ্যা। আর এই বিপুল জনগোষ্ঠীর মানসিক সাস্থ্যের বিষয়টি ভীষণ ভাবে অবহেলিত। মন্ত্রীর কাছে সোসাইটির পক্ষ থেকে ভারতের আদিবাসী সমাজের মানসিক স্বাস্থ্যের উপর গবেষণার জন্য একটি টাস্ক ফোর্স গঠনের প্রস্তাব দেওয়া হয়। টাস্ক ফোর্সের দায়িত্বে থাকবেন সোসাইটির সদস্যরা এবং আদিবাসী কল্যাণ মন্ত্রকের আধিকারিকরা। টাস্ক ফোর্সের কাজের খরচের জন্য বিশেষ তহবিল গঠন করারও প্রস্তাব দেওয়া হয়। সোসাইটির সেক্রেটারি ডাঃ গৌতম সাহা বলেন, আদিবাসী সমাজের মানসিক স্বাস্থ্যের উন্নতির সঙ্গে জড়িয়ে রয়েছে সমগ্র দেশের ক্রমোন্নতি।

সাইকিয়াট্রিক সোসাইটির দেওয়া প্রস্তাবে সহমত পোষণ করেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি এ বিষয়ে সমস্ত রকমের সাহায্যের প্রতিশ্রুতি দেন। এবং এই বিষয়ে রাজ্য সরকারগুলিকেও সার্কুলার পাঠানো হবে বলে জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন