Election Commission of India

লোকসভার আগে ব্যাঙ্ক আর পোস্ট অফিসে পৌঁছে যাবে ভোট-বার্তা, মউ সই করল নির্বাচন কমিশন

এই মউ স্বাক্ষরের পরে ভারতীয় ডাক বিভাগ এবং আইবিএ তাদের ওয়েবসাইটের মাধ্যমে ভোট নিয়ে ভোটারদের সচেতন করবে। ভোটাধিকারের গুরুত্ব বোঝানো হবে ভোটদাতাদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫২
Share:

নির্বাচন সদন। দিল্লিতে নির্বাচন কমিশনের সদর দফতর। —ফাইল চিত্র।

ভোট নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে এবং নিজেদের বার্তা আরও সহজে ভোটারদের কাছে পৌঁছে দিতে লোকসভা ভোটের আগে দুই সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধল জাতীয় নির্বাচন কমিশন। সংস্থা দু’টির একটি হল ভারতের অধিকাংশ ব্যাঙ্ক যে সংগঠনের অন্তর্ভুক্ত, সেই ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ)। অন্যটি ভারতের ডাক বিভাগ।

Advertisement

সোমবার এই দুই সংস্থার সঙ্গে মউ (সমঝোতাপত্র) স্বাক্ষর করে জাতীয় নির্বাচন কমিশন। মউ স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার, নির্বাচন কমিশনার অরুণ গোয়েল, ভারতীয় ডাক বিভাগের সচিব বিনীত পান্ডে এবং আইবিএ-র মুখ্য প্রশাসক সুনীল মেটা। এ ছাড়াও সংশ্লিষ্ট সংস্থাগুলির উচ্চপদস্থ আধিকারিকেরা সোমবার মউ স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন।

এই মউ স্বাক্ষরের পরে ভারতীয় ডাক বিভাগ এবং আইবিএ তাদের ওয়েবসাইটের মাধ্যমে ভোট নিয়ে ভোটারদের সচেতন করবে। ভোটাধিকারের গুরুত্ব বোঝানো হবে ভোটদাতাদের। তা ছাড়াও এই দুই সংস্থা সমাজমাধ্যমেও ভোট নিয়ে সচেতনতামূলক প্রচার করবে। ব্যাঙ্ক এবং পোস্ট অফিসের শাখাগুলিতে ফ্লেক্স এবং পোস্টার দিয়ে ভোট নিয়ে সচেতন করা হবে।

Advertisement

২০১৯ সালের লোকসভা নির্বাচনে ভোটদানের হার ছিল ৬৭.৪ শতাংশ। এ বার এই হারকে বৃদ্ধি করতে চায় কমিশন। তাই প্রান্তিক এলাকায় বসবাসকারী ভোটারদের কাছে পৌঁছতে ব্যাঙ্ক এবং পোস্ট অফিসকে ব্যবহার করার পরিকল্পনা করা হয়েছে। বর্তমানে আইবিএ-র আওতায় রয়েছে ২৪৭টি রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্ক। গোটা দেশে বিভিন্ন ব্যাঙ্কের কয়েক লক্ষ শাখা, এটিএম এবং পোস্ট অফিসের মাধ্যমে নিজেদের বার্তা পৌঁছে দিতে চায় কমিশন। সম্প্রতি পড়ুয়াদের মধ্যে ভোট নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে শিক্ষা মন্ত্রকের সঙ্গে মউ স্বাক্ষর করে কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন