Prashant Kisor

Prashant Kishor: প্রশান্ত কিশোরের ইস্তফা, পঞ্জাবের মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টার পদ থেকে সরলেন পিকে

পিকে জানিয়েছেন, তিনি আপাতত এই ভূমিকা থেকে নিজেকে সরিয়ে রাখার সিদ্ধান্ত নিচ্ছেন। পরবর্তী পদক্ষেপ কী হবে সে বিষয়ে এখনও স্থির করেননি কিছু।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১০:০১
Share:

ফাইল চিত্র।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহের প্রধান উপদেষ্টার পদে থেকে ইস্তফা দিলেন ভোটকৌশলী প্রশান্ত কিশোর। অমরেন্দ্রকে চিঠি দিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন পিকে।

Advertisement

পিকে জানিয়েছেন, তিনি আপাতত এই ভূমিকা থেকে সরছেন।পরবর্তী পদক্ষেপ কী হবে, সে বিষয়ে এখনও স্থির করেননি কিছু।

পঞ্জাবের মুখ্যমন্ত্রীকে চিঠিতে পিকে লিখেছেন, ‘আপাতত সাময়িক বিরতি নিচ্ছি। বিষয়টি আপনি জানেন। তাই আপনার প্রধান উপদেষ্টার পদ থেকে ইস্তফা দিলাম। আপনার কাছ থেকে অব্যাহতি চাইছি। এই সুযোগ দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।’

Advertisement

গত মার্চেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী টুইট করে জানিয়েছিলেন, পিকে তাঁর প্রধান উপদেষ্টা হিসেবে যোগ দিচ্ছেন। সেই সঙ্গে বলেছিলেন, ‘পঞ্জাবের মানুষের উন্নতির জন্য আমরা একসঙ্গে কাজ করব।’ সেই টুইটের পরই পিকে-কে প্রধান উপদেষ্টা হিসেবে নিয়োগ করেন অমরেন্দ্র। প্রধান উপদেষ্টার পদ গ্রহণ করার পাঁচ মাসের মধ্যেই কেন ইস্তফা দিলেন পিকে, তা নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

গত মাসেই রাহুল গাঁধী এবং প্রিয়ঙ্কা বঢরার সঙ্গে বৈঠক করেন পিকে। তার পর থেকেই জল্পনা, তা হলে এ বার কংগ্রেসে যোগ দিতে চলেছেন তিনি? যদিও এ বিষয়ে স্পষ্ট কোনও ইঙ্গিত দেননি পিকে। এমনকি কোনও মন্তব্য করা হয়নি কংগ্রেসের তরফেও। তবে পিকে-র ইস্তফা সেই জল্পনাকে উস্কে দিল বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

ভোট কৌশলী হিসাবে যে আর কাজ করবেন না, চলতি বছরে পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের ভোটের ফলাফলের দিনই ঘোষণা করে দিয়েছিলেন পিকে। কিন্তু পরবর্তী পদক্ষেপ কী, তা নিয়ে কিছু জানাননি তিনি। এর মধ্যে তিনি বিভিন্ন সময় দেখা করেছেন শরদ পাওয়ার, রাহুল ও প্রিয়াঙ্কা এবং সনিয়া গাঁধীর সঙ্গে। সূত্রের খবর, সেই বৈঠকেই তাঁকে কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাব দেন প্রাক্তন সভাপতি রাহুল। সেই জল্পনাকে আরও বাড়ালেন নিজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন