encroachment

মুহুর্মুহু উড়ে এল তির, বোমা! ভোপালে উচ্ছেদ অভিযানে গিয়ে কয়েকশো বাসিন্দার বাধার মুখে পুলিশ

স্থানীয় কয়েকটি গ্রামে বাসিন্দাদের নিয়ে সন্তর্পণে ঘাঘরালা জঙ্গলে ঢোকে পুলিশবাহিনী। কিন্তু অতর্কিতে সেই বাহিনীকে চারদিক থেকে ঘিরে ফেলেন দেড় শতাধিক মানুষ।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১৬:৪৮
Share:

হামলার মুখে পড়ে পিছু হটতে বাধ্য হয় পুলিশ। ছবি: সংগৃহীত।

জঙ্গল কেটে জমি দখল করে বসবাস করছিলেন দেড়শোরও বেশি মানুষ। সরকারি জমিতে বেআইনি ভাবে বসবাসকারীদের উচ্ছেদ করতে শনিবার মধ্যপ্রদেশের বুরহানপুরের ঘাঘরালা জঙ্গলে গিয়েছিল পুলিশ। জঙ্গলে ঢুকতেই তাদের লক্ষ্য করে মুহুর্মুহু উড়ে আসে তির এবং বোমা। শুধু তাই-ই নয়, পুলিশবাহিনীকে লক্ষ্য করে গুলিও চালানো হয় বলে অভিযোগ।

Advertisement

পুলিশ সূত্রে খবর, শনিবার বিশাল বাহিনী উচ্ছেদ অভিযানে গিয়েছিল। পুলিশ যে উচ্ছেদ অভিযানে আসতে পারে, তা আগে থেকেই টের পেয়ে গিয়েছিলে‌ন জবরদখলকারীরা। তাই গত তিন ধিন ধরেই ঘাঘরালার জঙ্গলে অস্ত্রশস্ত্র, বোমা নিয়ে দুশোরও বেশি মানুষ জমায়েত হয়েছিলেন। বনাধিকারিক লিখিত ভাবে বুরহানপুরের পুলিশ সুপারকে জানিয়েছিলেন যে, ঘাঘরালা জঙ্গল থেকে গাছ কেটে পাচার করা হচ্ছে। এমনকি, সেই জমি দখল করে বসতি গড়ে তোলা হয়েছে। এ বিষয়ে দ্রুত হস্তক্ষেপের আর্জি জানান বনাধিকারিক।

এর পরই পুলিশ ওই দখলদারদের উচ্ছেদের সিদ্ধান্ত নেয়। স্থানীয় কয়েকটি গ্রামে বাসিন্দাদের নিয়ে সন্তর্পণে ঘাঘরালা জঙ্গলে ঢোকে পুলিশবাহিনী। কিন্তু অতর্কিতে সেই বাহিনীকে চারদিক থেকে ঘিরে ফেলেন দেড় শতাধিক মানুষ। তার পরই পুলিশকে লক্ষ্য করে গুলি, বোমা, তির এবং পাথর ছুড়তে থাকেন। পরিস্থিতি এতটাই জটিল হয়ে পড়েছিল যে, বাধ্য হয়ে পুলিশকে পিছু হটতে হয়। হামলাকারীদের তিরে লাগাতে এক বনকর্মী এবং গ্রামবাসী আহত হয়েছেন। হামলাকারীরা ঘাঘরালা জঙ্গলের গভীরে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন