Atal Bihari Vajpayee

হারেন অটলও, হুঁশিয়ারি পওয়ারের

এই প্রথম শিবসেনার বাইরের কোনও নেতা সাক্ষাৎকার দিয়েছেন সামনায়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১২ জুলাই ২০২০ ০২:৩৮
Share:

—ফাইল চিত্র।

মহারাষ্ট্রের জোট সরকারে মতবিরোধের খবর শোনা যাচ্ছে নিত্য দিন। সীমান্ত সমস্যা নিয়ে চিন-ভারতের টানাপড়েনের মধ্যে কংগ্রেস কেন্দ্রের সমালোচনা করায় কিছু দিন আগে এনসিপি নেতা শরদ পওয়ার রাহুল গাঁধীর দলকে একহাত নেওয়ায় এই জল্পনা আরও ডালপালা মেলে। কিন্তু এ বার শিবসেনার মুখপত্র ‘সামনা’-কে দেওয়া সাক্ষাৎকারে এই সব মতবিরোধকে অসত্য বলে উড়িয়ে দিয়ে মহারাষ্ট্রে শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি জোট সরকারের কারিগর পওয়ার বিজেপিকে মনে করিয়ে দিয়েছেন, রাজনৈতিক নেতারা যা বলবেন, ভোটাররা তাই শুনবেন, এটা ভাবা ঠিক নয়। ইন্দিরা গাঁধী, অটলবিহারী বাজপেয়ীর মতো শক্তিশালী নেতাকেও ভোটে হারতে হয়েছিল।

Advertisement

এই প্রথম শিবসেনার বাইরের কোনও নেতা সাক্ষাৎকার দিয়েছেন সামনায়। পওয়ারের সেই সাক্ষাৎকারের প্রথম পর্ব ছাপা হয়েছে শনিবার। গত বিধানসভা ভোটে মহারাষ্ট্রে বিজেপিকে ধরাশায়ী করে উদ্ধব ঠাকরের নেতৃত্বে সরকার গড়েছে শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট। তার পরেও রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফডণবীস বলেছেন, ‘‘আমি ক্ষমতায় ফিরবই।’’ জোটসঙ্গী শিবসেনার মুখপত্রে ফডণবীসের সমালোচনা করে পওয়ার বলেন, ‘‘গণতন্ত্রে এটা ভাবা ঠিক নয় যে, আপনি চিরকাল ক্ষমতায় থাকবেন। ভোটারদের হাল্কা ভাবে নেওয়া হলে তাঁরা সেটা সহ্য করেন না। ইন্দিরা গাঁধী, অটলবিহারী বাজপেয়ীর মতো জনপ্রিয় নেতাও ভোটে হেরেছিলেন।’’ তাঁর কথায়, ‘‘গণতন্ত্রে রাজনীতিকদের চেয়ে সাধারণ মানুষ বেশি জ্ঞানী। আমরা রাজনীতিবিদরা সীমা লঙ্ঘন করলে তাঁরা আমাদের উচিত শিক্ষা দিয়ে দেবেন। তাই আমি ক্ষমতায় ফিরব বলে ঔদ্ধত্য দেখানো উচিত নয়।’’ পওয়ারের আরও দাবি, জোট সরকারের শরিকদের মধ্যে বনিবনা নেই বলে যে খবর ছড়ানো হচ্ছে, তা সম্পূর্ণ অসত্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন