লাদাখে পর্যটন নিয়ে সতর্কবার্তা বিশেষজ্ঞের

তাঁর মতে, লাদাখের পক্ষে পর্যটন প্রয়োজনীয় ঠিকই। কিন্তু সে ক্ষেত্রে নিয়ন্ত্রণেরও প্রয়োজন আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৯ ০৩:০৮
Share:

লাদাখ। ফাইল চিত্র।

লাদাখ আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা পাওয়ায় প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের সঙ্গে উত্তাপ বাড়ার তেমন সম্ভাবনা নেই বলেই মনে করেন প্রাক্তন সেনা কর্তা নীলাদ্রিশেখর মুখোপাধ্যায়। শনিবার কলকাতায় এক আলোচনাসভায় ভূপ্রকৃতিগত ভাবে সংবেদনশীল লাদাখে পর্যটন বাড়ানো নিয়ে সতর্ক করেছেন তিনি। তাঁর মতে, লাদাখের পক্ষে পর্যটন প্রয়োজনীয় ঠিকই। কিন্তু সে ক্ষেত্রে নিয়ন্ত্রণেরও প্রয়োজন আছে।

Advertisement

নীলাদ্রিবাবু বলেন, ‘‘জম্মু-কাশ্মীর রাজ্যকে ভাগ করে লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়ার পরে চিন পাকিস্তানের সঙ্গে সুর মিলিয়ে কিছুটা কড়া বার্তা দিয়েছে ঠিকই। কিন্তু তাতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা বাড়ার সম্ভাবনা তেমন নেই বলেই মনে হয়।’’ তাঁর বক্তব্য, ‘‘লাদাখ নিয়ে দীর্ঘ চর্চার ফলে আমার মনে হয়েছে, চিনের লাদাখ ভূখণ্ড দখলের পরিকল্পনা নেই। তাদের দখলে থাকা আকসাই চিন এলাকায় ইতিমধ্যেই বিপুল বিনিয়োগ করেছে বেজিং‌। ফলে সেই এলাকা থেকে তাদের সরে যাওয়ারও আশু সম্ভাবনা নেই। এই বিষয়টিকে মাথায় রেখেই দ্বিপাক্ষিক আলোচনা চালাতে হবে।’ আইনজীবী আদিল মুর্শেদের মতে, পর্যটনের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে লাদাখের ভবিষ্যৎ নিশ্চিত করতে স্থানীয় হস্তশিল্পের মতো বিষয়গুলি জাতীয় মঞ্চে বেশি তুলে ধরা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন