Chanda Kocchar

ছন্দার গ্রেফতারি ‘বেআইনি’ বলল বম্বে হাই কোর্ট! প্রাক্তন ব্যাঙ্ককর্তাকে মুক্তির নির্দেশ

সিবিআইয়ের অভিযোগ ছিল, ‘ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট’ নিয়ে আরবিআইয়ের দেওয়া নির্দেশিকা লঙ্ঘন করে ভিডিয়োকন গ্রুপের সংস্থাগুলিকে মোট ৩,২৫০ কোটির ঋণ মঞ্জুর করে আইসিআইসিআই ব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১২:০২
Share:

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোচার। ফাইল চিত্র ।

আইন অনুযায়ী গ্রেফতার করা হয়নি আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোচার এবং তাঁর স্বামী দীপক কোচারকে! শুনানির সময় জানিয়ে দিল বম্বে হাই কোর্ট। তাই হাই কোর্টের তরফে দম্পতিকে অবিলম্বে মুক্তি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

দুর্নীতি প্রতিরোধ আইনের আওতায় ছন্দা এবং তাঁর স্বামীকে গ্রেফতার করা বেআইনি ছিল বলে হাই কোর্টে যুক্তি দেন তাঁদের আইনজীবী। ছন্দা এবং তাঁর স্বামীর বিরুদ্ধে তদন্ত শুরুর জন্য যে আইনি অনুমোদন বাধ্যতামূলক ছিল, সিবিআই সে রকম কোনও অনুমোদন পায়নি। তার পরও কেন দম্পতিকে গ্রেফতার করা হল? আদালতে সেই প্রশ্নও তোলেন দম্পতির আইনজীবী।

আইসিআইসিআই ব্যাঙ্কের সিইও থাকাকালীন নিয়ম ভেঙে ভিডিয়োকন গ্রুপকে তিন হাজার কোটি টাকা ঋণ দেওয়ার অভিযোগ উঠেছিল ছন্দার বিরুদ্ধে। সেই অভিযোগেই গত ২৩ ডিসেম্বর তাঁকে গ্রেফতার করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই।

Advertisement

আর্থিক দুর্নীতির অভিযোগে করা এফআইআরে ছন্দা, ভিডিয়োকন গ্রুপের চেয়ারম্যান ভেনুগোপাল ধুত, সুপ্রিম এনার্জি, ভিডিয়োকন ইন্টারন্যাশনাল ইলেকট্রনিক্স লিমিটেড এবং ভিডিয়োকন ইন্ডাস্ট্রিজ লিমিটেড দ্বারা পরিচালিত নুপাওয়ার রিনিউয়েবলস (এনআরএল) প্রধান তথা ছন্দার স্বামী দীপকের নাম ছিল।

সিবিআইয়ের অভিযোগ ছিল, ‘ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট’ নিয়ে আরবিআইয়ের দেওয়া নির্দেশিকা লঙ্ঘন করে ভিডিয়োকন গ্রুপের সংস্থাগুলিকে মোট ৩,২৫০ কোটির ঋণ মঞ্জুর করে আইসিআইসিআই ব্যাঙ্ক। সিবিআইয়ের আরও অভিযোগ ছিল, এই ঋণ মঞ্জুর একটি বিশেষ সমঝোতার অংশ ছিল। সিবিআইয়ের দাবি, ভিডিয়োকন গ্রুপকে ঋণ মঞ্জুর করার জন্য দীপকের সংস্থাতে ২০১০ থেকে ২০১২-এর মধ্যে ৬৪ কোটি টাকা বিনিয়োগ করতে রাজি হয়েছিলেন ভেনুগোপাল। সেই আর্থিক দুর্নীতির তদন্তে নেমেই ছন্দা এবং তাঁর স্বামীকে গত ২৩ ডিসেম্বর গ্রেফতার করেন সিবিআই আধিকারিকরা। সেই মামলাতেই সোমবার বম্বে হাই কোর্টের তরফে কোচার দম্পতিকে মুক্ত করার নির্দেশ দেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন