GN Saibaba Acquitted

প্রাক্তন অধ্যাপক জিএন সাইবাবাকে বেকসুর মুক্তি দিল হাই কোর্ট, মাওবাদী-যোগ সন্দেহে গ্রেফতার হন

মঙ্গলবার বম্বে হাই কোর্টের বিচারপতি বিনয় জোশী এবং বিচারপতি বাল্মীকি এসএ মেনেজেস জানান, উপযুক্ত তথ্যপ্রমাণের অভাবে সাইবাবা-সহ ছ’জনকেই বেকসুর মুক্তি দিল আদালত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৬:৫১
Share:

জিএন সাইবাবা। —ফাইল চিত্র।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক জিএন সাইবাবাকে বেকসুর মুক্তি দিল বম্বে হাই কোর্ট। সাইবাবা-সহ মোট ছ’জনকে মাওবাদীদের সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। ২০১৭ সালে মহারাষ্ট্রের গড়চিরৌলির একটি নিম্ন আদালত রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা এবং মাওবাদীদের সঙ্গে যোগাযোগ রাখার দায়ে তাঁদের প্রত্যেককে দোষী সাব্যস্ত করে। নিম্ন আদালত তার পর্যবেক্ষণে জানায়, আত্মগোপন করে থাকা মাওবাদীদের লেখাপড়া শিখিয়ে তাঁদের হিংসায় প্ররোচিত করেছেন সাইবাবা।

Advertisement

মঙ্গলবার বম্বে হাই কোর্টের বিচারপতি বিনয় জোশী এবং বিচারপতি বাল্মীকি এসএ মেনেজেস জানান, উপযুক্ত তথ্যপ্রমাণের অভাবে সাইবাবা-সহ ছ’জনকেই বেকসুর মুক্তি দিচ্ছে আদালত। সাইবাবাদের বিরুদ্ধে ইউএপিএ-তে মামলা দায়ের হয়েছিল। মঙ্গলবার তা-ও খারিজ করে দিয়েছে উচ্চ আদালত।

নিম্ন আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে ২০২২ সালের অক্টোবর মাসে বম্বে হাই কোর্টের দ্বারস্থ হন সাইবাবা। হাই কোর্ট বেকসুর মুক্তি দেয় সাইবাবাকে। কিন্তু একটি আর্জির ভিত্তিতে মামলাটি নতুন করে শোনার জন্য হাই কোর্টকে নির্দেশ দেয় শীর্ষ আদালত। দোষী সাব্যস্ত হওয়ার পর থেকে নাগপুর সেন্ট্রাল জেলে বন্দি সাইবাবা। তিনি হুইলচেয়ারের মাধ্যমে চলাফেরা করেন

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন