Chhota Rajan

তোলা চেয়ে হুমকির মামলায় ছোটা রাজনের ২ বছরের জেল

সাংবাদিক জ্যোতির্ময় দে খুনের মামলায় ২০১৮ সালে যাবজ্জীবন জেলের সাজা হয় রাজনের।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২১ ১৮:৩৫
Share:

ছোটা রাজন— ফাইল চিত্র।

খুন-সহ নানা অপরাধে আগেই যাবজ্জীবন কারাদণ্ডের সাজা হয়েছে তার। এ বার তোলা চেয়ে হুমকির একটি মামলায় মুম্বই অপরাধ জগতের ‘ডন’ ছোটা রাজনের ২ বছর জেলের সাজা হল। সোমবার মুম্বইয়ের দায়রা আদালত ওই মামলায় রাজন এবং তার তিন সঙ্গী, সুরেশ শিন্দে, লক্ষ্মণ নিকম ওরফে দাদয়া এবং সুমিত বিজয় মাথরেকে একই সাজা দিয়েছে।

Advertisement

রাজন এবং তার সঙ্গীদের বিরুদ্ধে নন্দু ওয়াজেকর নামে রায়গড়ের এক বিল্ডারকে ২৬ কোটি টাকা চাওয়া এবং খুনের হুমকি দেওয়ার অভিযোগ আদালতে প্রমাণিত হয়েছে। ২০১৫ সালে নন্দু পুণের কাছে একটি জমি কিনতে পরমানন্দ ঠক্কর নামে এক দালালের সাহায্য নিয়েছিলেন। এ জন্য ২ কোটি টাকা কমিশন দিয়েছিলেন নন্দু। কিন্তু ঠক্কর আরও টাকা চাওয়ায় তা দিতে অস্বীকার করেন।

এর পরেই ঠক্কর দ্বারস্থ হয় দেশত্যাগী রাজনের। রাজন তার গ্যাংয়ের কয়েকজনকে নন্দুর কাছে পাঠায়। তাঁকে বলা হয়, ২৬ কোটি টাকা না দিলে খুন করা হবে। ওই ঘটনার পর পুলিশের কাছে অভিযোগ জানান নন্দু। ২০১৫ সালের অক্টোবরে ইন্দোনেশিয়ার বালিতে গ্রেফতার হয় রাজন। এরপর তাকে ভারতে আনা হয়।

Advertisement

আরও পড়ুন: ২৩ জানুয়ারি ‘দেশনায়ক দিবস’ ঘোষণা মমতার, ফের জাতীয় ছুটির দাবি

সাংবাদিক জ্যোতির্ময় দে খুনের মামলায় ২০১৮ সালে যাবজ্জীবন জেলের সাজা হয় রাজনের। তার আগে ২০১৭ সালে পাসপোর্ট জালের মামলায় দিল্লির বিশেষ আদালত দাউদ ইব্রাবিমের ‘প্রতিদ্বন্দ্বী’ গ্যাংস্টারের ৭ বছর কারাদণ্ডের সাজা ঘোষণা করে। ২০১২-য় আন্ধেরির হোটেল ব্যবসায়ী বি আর শেট্টিকে তোলা চেয়ে হুমকি এবং না পেয়ে গুলি করে খুনের চেষ্টার অভিযোগে ২০১৯ সালে মুম্বইয়ের ওয়াংখেড়ের বিশেষ আদালত রাজনকে ৮ বছরের জেলের সাজা দেয়।

আরও পড়ুন: দলত্যাগী সুনীল মণ্ডলের সাংসদ পদ খারিজের আর্জি তৃণমূলের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন