Bajrang Dal

ব্যবসা বাড়াতে বজরং দলের প্রতি নরম ছিল ফেসবুক, দাবি রিপোর্টে

অভিযোগ অবশ্য সাম্প্রতিক একটি ভিডিয়ো কেন্দ্র করে। যে ভিডিয়োটিতে নয়াদিল্লির উপকণ্ঠে একটি গির্জায় হামলার দায় স্বীকার করেছে বজরং দল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২০ ১১:৫৮
Share:

অভিযোগ অবশ্য সাম্প্রতিক একটি ভিডিয়ো কেন্দ্র করে। যে ভিডিয়োটিতে নয়াদিল্লির উপকণ্ঠে একটি গির্জায় হামলার দায় স্বীকার করেছে বজরং দল। ফাইল ছবি

বজরং দলকে ফেসবুকের নিরাপত্তা নির্ধারক দল ‘ভয়ঙ্কর’ আখ্যা দিলেও ফেসবুক কর্তৃপক্ষ তাদের প্রতি আগাগোড়া ‘নরম মনোভাব’ দেখিয়েছে। রবিবার ওয়ালস্ট্রিট জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে এমনই চমকে দেওয়ার মতো তথ্য সামনে এসেছে। যা নিয়ে শুরু হয়েছে ফের বিতর্ক।

Advertisement

কিন্তু কেন এই মনোভাব? ফেসবুকের নিজস্ব রিপোর্টে বলা হয়েছে, ‘বজরং দলের প্রতি কঠোর মনোভাব দেখালে ভারতে ফেসবুকে ব্যবসা ক্ষতির মুখে পড়তে পারে। এ ছাড়া ফেসবুকের কর্মীরাও পড়তে পারেন সমস্যায়।’ সেই রিপোর্টের বক্তব্য আরও প্রতিষ্ঠিত হয় অগস্টে ওয়ালস্ট্রিট জার্নালে প্রকাশিত এক সংবাদে। সেখানে বলা হয়েছিল, মুসলিম বিরোধী মন্তব্য করার পরেও বিজেপির এক শীর্ষনেতাকে বিশেষ সুবিধা পাইয়ে দিচ্ছে ফেসবুক। শুধু মাত্র ব্যবসায়ীক দিক মাথায় রেখে এই কাজ করা হচ্ছে বলে অভিযোগ ওঠে।

সেই অভিযোগের পর ফেসবুকের ভারত, দক্ষিণ ও মধ্য এশিয়ার নীতি নির্ধারক দলের প্রধান, বাঙালি আধিকারিক আঁখি দাস পদত্যাগ করেন। ঘটনাচক্রে, রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা তৃণমূলনেতা রবিরঞ্জন চট্টোপাধ্যায়ের পুত্রবধূ তিনি।

Advertisement

তবে বজরং দলকে নিয়ে ওঠা অভিযোগ অবশ্য সাম্প্রতিক একটি ভিডিয়ো কেন্দ্র করে। যে ভিডিয়োটিতে নয়াদিল্লির উপকণ্ঠে একটি গির্জায় হামলার দায় স্বীকার করেছে বজরং দল। সেই ভিডিয়োটি প্রায় আড়াই লক্ষ ভিউ হয়েছে। এর পরও ফেসবুকে ভিডিয়োটি নিষিদ্ধ করা হয়নি। তারপরেই বজরং দলকে নিয়ে আলোচনায় সংস্থার নিজস্ব রিপোর্টে বলা হয়েছে, ‘বজরঙ্গ দলকে ফেসবুকে নিষিদ্ধ করলে সংস্থার আধিকারিক ও কর্মীরা হামলার শিকার হতে পারেন।’

আরও পড়ুন: রাজ্যের প্রাক্তন মন্ত্রীর পুত্রবধূ, ফেসবুকের প্রাক্তন কর্ত্রী আঁখি দাস ছিলেন মেধাবী ছাত্রী

তবে সংস্থার মধ্যে থেকেই এই বিষয়ে ভিন্ন সুরও উঠে এসেছে। কেউ কেউ সেই রিপোর্টেই বলেছেন, ফেসবুক এমন পক্ষপাতদুষ্ট আচরণ করলে সংস্থার নীতি নিয়ে ভারতে প্রশ্ন উঠতে পারে। যদিও ঘটনার দায় এড়িয়ে গিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টেই ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘ফেসবুকের নীতি সমস্ত দেশ বা সংগঠনের জন্য একই রকম। সে ক্ষেত্রে কাউকে আলাদা ভাবে ছাড় দেওয়া হয় না।’ কিন্তু, তার পরও কেন বজরং দলের ওই ভিডিয়ো ছাড়পত্র পেল, তার ব্যাখ্যা মেলেনি।

আরও পড়ুন: কনভয়ে হামলায় ‘লজ্জিত’ নড্ডার বাঙালি স্ত্রী, প্রচারে আসতে চান বঙ্গে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন