water cannon

দিল্লির পথে কৃষকেরা, আটকাতে জলকামান

অম্বালায় বাধা পেরিয়ে কৃষকদের মিছিল আজ পৌঁছে গিয়েছিল কুরুক্ষেত্রে। সেখানে হাইওয়ের উপরে থাকা কৃষকদের বিরাট মিছিলের উপর জলকামান চালিয়েছে পুলিশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২০ ০৪:১৬
Share:

কুরুক্ষেত্রে জলকামান। ছবি: পিটিআই।

কেন্দ্রের নতুন কৃষি আইনগুলির বিরুদ্ধে আগামিকাল দিল্লিতে প্রতিবাদ জানানোর পরিকল্পনা করেছেন বিভিন্ন রাজ্যের কৃষকেরা। তার আগে, শীতের মধ্যে জলকামান ব্যবহার করে রাস্তাতেই কৃষকদের আটকানোর চেষ্টা করল বিজেপি নেতৃত্বাধীন হরিয়ানার জোট সরকার। কৃষকেরা যাতে দিল্লিতে পৌঁছতে না পারেন, সে জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে থাকা দিল্লি পুলিশও যাবতীয় ব্যবস্থা করে রেখেছে।

Advertisement

হরিয়ানার বিভিন্ন জায়গায় ব্যারিকেড লাগিয়েছে পুলিশ। অম্বালায় বাধা পেরিয়ে কৃষকদের মিছিল আজ পৌঁছে গিয়েছিল কুরুক্ষেত্রে। সেখানে হাইওয়ের উপরে থাকা কৃষকদের বিরাট মিছিলের উপর জলকামান চালিয়েছে পুলিশ। তা সত্ত্বেও কারনালের দিকে এগিয়ে যান কৃষকেরা। সোনীপতের দিকেও পৌঁছেছেন অনেকে। আগামিকাল সকালে সেখান থেকে দিল্লির উদ্দেশে রওনা দেওয়ার পরিকল্পনা।

তাঁদের আটকাতে গুরুগ্রামে হরিয়ানা-দিল্লির সীমানায় ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। দিল্লি পুলিশও কৃষকদের রাজধানীতে ঢুকতে না দিতে তৎপর হয়েছে। এর আগে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, পঞ্জাব ও কেরলের কৃষক সংগঠনগুলি রাজধানীতে প্রতিবাদ সভার জন্য পুলিশের অনুমতি চেয়েছিল। কিন্তু মেলেনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন