Narendra Modi

শুক্রবার কৃষক সম্মান নিধির টাকা পাবেন বাংলার কৃষকেরাও, সরাসরি অ্যাকাউন্টে

কৃষক সম্মান নিধির আবেদন করেছিলেন বাংলার প্রায় ৪০ লক্ষ কৃষক। তাঁদের মধ্যে মাত্র ৭ লক্ষ কৃষক টাকা পাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২১ ২৩:১৪
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

প্রথম বার কৃষক সম্মান নিধির টাকা পেতে চলেছে বাংলার কৃষকরা। শুক্রবার অর্থাৎ ১৪ মে থেকে বাংলার প্রায় ৭ লক্ষ কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি সেই টাকা পাঠিয়ে দেওয়া হবে। সূত্রের খবর, মোট তিন কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হবে কৃষকদের অ্যাকাউন্টে।

Advertisement

শুক্রবারই কৃষকদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গিয়েছে, কৃষক সম্মান নিধির আবেদন করেছিলেন বাংলার প্রায় ৪০ লক্ষ কৃষক। তাঁদের মধ্যে মাত্র ৭ লক্ষ কৃষক টাকা পাবেন। সকাল ১১টা থেকেই টাকা পাঠানো শুরু হয়ে যাবে।

বাংলায় বিধানসভা ভোটে প্রায় সমস্ত নির্বাচনী প্রচারেই সেই প্রতিশ্রুতিই দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভোট-পর্ব মিটে গিয়েছে। নীলবাড়ির লড়াইয়ে হার হয়েছে বিজেপির। তা সত্ত্বেও প্রতিশ্রুতি রাখছে কৃষক সম্মান নিধির টাকা চাষিদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠাবে মোদী সরকার। সরকারের ফিরেই কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরই এই সিদ্ধান্ত নিল কেন্দ্র।

Advertisement

এ প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, "এত দিন টালবাহানা করে কেন্দ্র টাকা দিচ্ছিলো না। এখন দিচ্ছে। ওই টাকা তো প্রধানমন্ত্রীর নয়। শেষ পর্যন্ত তো আমাদের সরকারই তালিকা তৈরি করে দিল এবং কৃষকরা টাকা পাচ্ছেন। খুবই ভালো কথা। কৃষকদের যত দেওয়া যায় তত ভালো। আমাদের সরকারও কৃষক বন্ধুর টাকা দেয়।

দিলীপ ঘোষ বলেন, "গত দু'বছর ধরে বাংলার কৃষকরা এই টাকা থেকে বঞ্চিত হয়েছেন। এ বার ৭ লক্ষ কৃষক টাকা পাবেন। আরও অনেক কৃষক রয়েছেন। রাজ্য সরকার তাঁদের তালিকা পাঠালে তাঁরাও টাকা পাবেন।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন