Assam

চরম উদ্বেগে দেড় কোটি মানুষ, অসমে কাল চূড়ান্ত নাগরিক পঞ্জি প্রকাশ

সংবেদনশীল এলাকাগুলি চিহ্নিত করার পাশাপাশি গুজব যাতে না ছড়ায়, সেদিকেও লক্ষ্য রাখতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় ২২০ কোম্পানি নিরাপত্তা বাহিনী পাঠিয়েছে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৮ ১৯:৩৮
Share:

নগাঁও জেলায় কেন্দ্রীয় বাহিনীর টহল। ছবি- পিটিআই।

কড়া সতর্কতার মধ্যে সোমবার অসমে প্রকাশিত হচ্ছে নাগরিক পঞ্জির (এনআরসি) দ্বিতীয় ও চূড়ান্ত তালিকা। দুপুরের মধ্যেই রাজ্যের সমস্ত নাগরিক পঞ্জি কেন্দ্রগুলিতে এই তালিকা টাঙিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। তালিকায় নামের সঙ্গে প্রকাশ করা হবে বৈধ নাগরিকদের ঠিকানা ও ছবিও। ১৯৭১ সালের ২৫ মার্চের আগে থেকে অসমে বসবাসকারী সমস্ত ভারতীয়দের নাম তালিকায় থাকবে বলে জানিয়েছেন এনআরসি কো-অর্ডিনেটর প্রতীক হাজেলা।

Advertisement

এদিকে আইন-শৃঙ্খলা পরিস্থিতির ওপর কড়া নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশ- প্রশাসনের উচ্চপদস্থ কর্তাব্যক্তিদের। সংবেদনশীল এলাকাগুলি চিহ্নিত করার পাশাপাশি গুজব যাতে না ছড়ায়, সেদিকেও লক্ষ্য রাখতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় ২২০ কোম্পানি নিরাপত্তা বাহিনী পাঠিয়েছে কেন্দ্র।

যাঁদের নাম তালিকায় থাকছে না, তাঁদের আতঙ্কিত হওয়ার কিছু নেই, এই আশ্বাস দিয়েছে অসম সরকার। সরকারি সূত্রে জানানো হয়েছে, নাগরিক পঞ্জির চূড়ান্ত খসড়া প্রকাশের এক সপ্তাহ পর অর্থাৎ ৭ অগস্ট থেকে এনআরসি সেবাকেন্দ্রগুলিতে তিন ধরনের ফর্ম পাওয়া যাবে। প্রথম ফর্মের মাধ্যমে নাম বাদ পড়া পরিবারগুলি নতুন করে আবেদন জানাতে পারবেন। কারও কোনও সংশোধনী থাকলে দ্বিতীয় ফর্মে আবেদন করতে পারবেন। অন্য কোনও রকম আপত্তির জন্য থাকছে তিন নম্বর ফর্মটি। অনলাইনেও ফর্ম পাওয়া যাবে। তা পূরণ করে প্রমাণপত্র-সহ এনআরসি কেন্দ্রেই জমা দিতে হবে।

Advertisement

আরও পড়ুন: ওয়াশিংটন, মস্কোর পর এ বার দিল্লিও ঢাকা পড়বে ক্ষেপণাস্ত্র সুরক্ষা বর্মে

তিন কোটি ২৯ লক্ষ আবেদনকারীর মধ্যে এক কোটি নব্বই লক্ষের নাম ইতিমধ্যেই উঠেছে প্রথম তালিকায়, যা প্রকাশিত হয়েছিল এই বছরের পয়লা জানুয়ারি। বাকিদের ভাগ্য জানা যাবে সোমবার। এ দিকে, চূড়ান্ত তালিকা প্রকাশের পরে চিহ্নিত বিদেশিদের কী হবে, তা নিয়ে এখনও অনিশ্চয়তা চলছে। বিষয়টি নিয়ে পাশ কাটাচ্ছে রাজ্য ও কেন্দ্র। বর্তমানে রাজ্যের ‘ডিটেনশন ক্যাম্প’গুলিতে হাজারখানেক সন্দেহজনক বা ঘোষিত ‘বিদেশি’ বন্দি আছেন। সরকারি হিসেব অনুযায়ী ডি ভোটারের সংখ্যা ১২৫,৩৩৩। আদালত ২০৫৭৮ জনকে ‘বিদেশি’ হিসেবে চিহ্নিত করেছে। বাংলাদেশ যে এত জনকে নিজেদের নাগরিক মেনে নিয়ে ফেরাবে না, তা-ও নিশ্চিত। গোয়ালপাড়ায় নতুন ডিটেনশন ক্যাম্প তৈরির জন্য ৪৬ কোটি টাকা পেয়েছে অসম সরকার। তবে তা তৈরি হতে এক বছর সময় লাগবে। সেখানেও সর্বাধিক সাড়ে তিন হাজার মানুষের ঠাঁই হতে পারে।

আরও পড়ুন: চোর সন্দেহে যুবককে পিটিয়ে মারল জনতা! এ বার গুজরাতে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন