Love Jihad

‘লাভ জেহাদ’-এর প্রথম গ্রেফতারি যোগী রাজ্যে

ওয়াইস ও ওই তরুণী একই এলাকায় থাকতেন। দু’জনের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। গত বছর তাঁরা বাড়ি ছেড়ে পালিয়েও গিয়েছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২০ ০৪:২৩
Share:

প্রতীকী ছবি।

‘লাভ জেহাদ’ আটকাতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের হুঁশিয়ারির পরে ধর্মান্তরণ বিরোধী অধ্যাদেশ এসেছে উত্তরপ্রদেশে। যোগী রাজ্যে এ বার ‘লাভ জেহাদ’-এর অভিযোগে গ্রেফতার হলেন ওয়াইস আহমেদ নামে ২১ বছর বয়সি এক যুবক। রাজ্যে এই ধরনের ঘটনা প্রথম।

Advertisement

ওয়াইসের বিরুদ্ধে বরেলী থানায় অভিযোগ জানিয়েছিলেন এক হিন্দু তরুণীর বাবা। ধর্মান্তরণ-বিরোধী আইন মেনে এফআইআর হয়েছিল তিন দিন আগে। অভিযোগ, তাঁর মেয়েকে ধর্ম পরিবর্তন করিয়ে বিয়ে করতে চাইছেন ওই যুবক। মেয়েটির পরিবার বাধা দিলে হুমকি দেওয়া হচ্ছে। বরেলী পুলিশ বিবৃতি দিয়ে জানিয়েছে, এফআইআর দায়েরের পর থেকেই পালিয়ে বেড়াচ্ছিলেন ওয়াইস। তাঁর খোঁজে ২৮ নভেম্বর থেকে বিভিন্ন জায়গায় পৌঁছে যাচ্ছিল পুলিশ। শেষ পর্যন্ত গত কাল অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।

ওয়াইস ও ওই তরুণী একই এলাকায় থাকতেন। দু’জনের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। গত বছর তাঁরা বাড়ি ছেড়ে পালিয়েও গিয়েছিলেন। ফিরিয়ে আনার পরে ওয়াইসকে গ্রেফতার করা হয়। ওয়াইসের বিরুদ্ধে অপহরণের অভিযোগ এনেছিলেন তরুণীর বাবা। ওই তরুণী অবশ্য সেই অভিযোগ খারিজ করে দিয়েছিলেন। এর পর, গত এপ্রিলে অন্যত্র তরুণীর বিয়ে দিয়ে দেয় পরিবার। পুলিশের দাবি, তরুণীর পরিবার তাদের জানিয়েছে, বিয়ের খবর শোনার পরেই তরুণীকে ফিরিয়ে আনতে তাঁদের পাল্টা চাপ দিচ্ছিলেন ওয়াইস। তরুণীর ধর্ম পরিবর্তন করিয়ে তাঁকে বিয়ে করতে চাইছিলেন। গত শনিবার তরুণীর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন ওয়াইস। তার পরেই তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগ জানানো হয়।

Advertisement

আরও পড়ুন: ‘চাষিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা’র প্রতিবাদে পদ্মবিভূষণ ফেরালেন প্রকাশ সিংহ বাদল

উত্তরপ্রদেশে প্রথম গ্রেফতারির পরেই ‘লাভ জেহাদ’ নিয়ে আজ হুঁশিয়ারি দিয়েছেন বিজেপি-শাসিত আর এক রাজ্য মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। তিনি বলেছেন, ‘‘কেউ যদি আমাদের মহিলাদের খারাপ কিছু করতে চায়, তা হলে আমি তাদের ভেঙে ফেলব। কেউ যদি ধর্মান্তরণ কিংবা লাভ জেহাদের পরিকল্পনা করে, তা হলে তাদের ধ্বংস হতে হবে।’’

আরও পড়ুন: কৃষি আইন সংশোধনের ইঙ্গিত কেন্দ্রের, কৃষকেরা চান প্রত্যাহার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন