Bodoland

নির্বিঘ্নে প্রথম দফার ভোট বড়োভূমিতে

কংগ্রেস ও এআইইউডিএফের আনুষ্ঠানিক মৈত্রী ও বিজেপি-বিপিএফের মৈত্রীভঙ্গের আনুষ্ঠানিক ঘোষণা বড়ো স্বশাসিত নির্বাচনের ফলের উপরে নির্ভর করছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২০ ০২:৫১
Share:

প্রতীকী ছবি।

বড়োল্যান্ড নির্বাচনের প্রথম দফায় ভোটপর্ব ছিল নির্বিঘ্ন। আজ ভোট হয়েছে উদালগুড়ি ও বাক্সা জেলায়। কোকরাঝাড় ও চিরাংয়ে ভোট হবে ১০ ডিসেম্বর। প্রথম পর্যায়ে ভোট পড়ল ৭৫.৪ শতাংশ। গণনা ১২ ডিসেম্বর। প্রথম পর্যায়ে মোট প্রার্থীর সংখ্যা ১৩২। পরের পর্যায়ে প্রার্থীর সংখ্যা ১০৯ জন। মোট বুথের সংখ্যা ৩১৪৬। ভোটারের সংখ্যা ২৩,৮২,০৩৬। এপ্রিলে ভোট হওয়ার কথা থাকলেও লকডাউনে ভোট স্থগিত হয়। শাসনভার যায় রাজ্যপালের হাতে। অসম সরকারের জোট শরিক হলেও বিটিসি নির্বাচনে আলাদা লড়ছে বিপিএফ ও বিজেপি। আবার প্রথম বার কংগ্রেস ও এআইইউডিএফ একত্রে প্রচারে নেমেছে। সকলের কাছেই এই নির্বাচন আসন্ন বিধানসভা নির্বাচনের প্রস্তুতি। কংগ্রেস ও এআইইউডিএফের আনুষ্ঠানিক মৈত্রী ও বিজেপি-বিপিএফের মৈত্রীভঙ্গের আনুষ্ঠানিক ঘোষণা বড়ো স্বশাসিত নির্বাচনের ফলের উপরে নির্ভর করছে। কারণ, স্থানীয় কংগ্রেস নেতারা মৈত্রী গড়া ও স্থানীয় বিজেপি নেতারা মৈত্রীভঙ্গের কথা ঘোষণা করলেও বিটিসির ফল ঘোষণা পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নিতে রাজি হননি দুই দলের কেন্দ্রীয় নেতৃত্ব। বিজেপির আশা, ১৫ বছর ধরে বিপিএফের হাতে থাকা বড়োভুমি তারা এ বার ছিনিয়ে নিতে পারবে। প্রমোদ বড়োর ইউপিপিএলও জোর টক্কর দেবে বিপিএফকে। আবার অ-বড়ো ভোটের উপরে ভিত্তি করে সাংসদ নব শরনিয়ার গণ সুরক্ষা মঞ্চও দাবি করছে, বড়োভূমিতে বড়োদের মৌরসীপাট্টার দিন শেষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন