Assam Flood

জল ছাড়ল ভুটান, বন্যা পরিস্থিতিতে দুর্ভোগ বাড়ছে অসমে, ৬৭ হাজারেরও বেশি বাসিন্দা বিপাকে

ভুটান লাগোয়া গ্রামগুলি থেকে প্রায় ৫০০ পরিবারকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। ধুবড়ি, তেজপুর এলাকায় বিপদসীমার উপর দিয়ে বইছে ব্রহ্মপুত্র নদ। ১৭টি জেলা বিপর্যস্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

গুয়াহাটি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১১:২৬
Share:

অসমে প্লাবিত এলাকা। ছবি: পিটিআই।

বন্যা পরিস্থিতিতে অসমে দুর্ভোগ আরও বাড়ল। ১৭টি জেলায় ৬৭ হাজারেরও বেশি বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছেন। ব্রহ্মপুত্র নদ-সহ বিভিন্ন নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। এই পরিস্থিতিতে ভুটানের কুড়িছু বাঁধ থেকে জল ছাড়া হয়েছে। যার ফলে অসমে বন্যা পরিস্থিতি আরও উদ্বেগজনক হতে পারে বলে আশঙ্কা। শনিবার এই খবর জানা গিয়েছে।

Advertisement

অসম প্রশাসন সূত্রে খবর, ৬৭ হাজার ৬৮৯ জন বাসিন্দা দুর্ভোগে পড়েছেন। বক্সা, বিশ্বনাথ, চিরাং, ধেমাজি, ধুবড়ি, ডিব্রুগড়, গোলাঘাট, জোরহাট, কোকরাঝাড়, নগাঁও, নলবাড়ি, শিবসাগর, তিনসুকিয়া-সহ ১৭টি জেলা বিপর্যস্ত।ধুবড়ি, তেজপুর এলাকায় বিপদসীমার উপর দিয়ে বইছে ব্রহ্মপুত্র নদ। গোলাকগঞ্জ এলাকায় বিপদসীমার উপর দিয়ে বইছে বেকি, সংকোশ নদী।

Advertisement

ভুটান সীমান্ত লাগোয়া পশ্চিম অসমের জেলাগুলিকে সতর্ক করা হয়েছে। কারণ, সে দেশ থেকে জল ছাড়া হতে পারে। ভুটান লাগোয়া গ্রামগুলি থেকে প্রায় ৫০০ পরিবারকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। জেলা প্রশাসনের তরফে ৭৮টি ত্রাণ শিবির খোলা হয়েছে। ৪ হাজার ৫৩১ জন বাসিন্দা শিবিরে আশ্রয় নিয়েছেন। ২ হাজার ৭৭০ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। ৪৯ হাজার ৫৩৫টি পশুও দুর্ভোগে পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন