পশুখাদ্য মামলায় লালুপ্রসাদকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

পশুখাদ্য মামলায় আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদবকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। প্রায় আট মাস আগে লালুর বিরুদ্ধে ওঠা ষড়যন্ত্রের অভিযোগ খারিজ করে দেয় ঝাড়খণ্ড হাইকোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৫ ১৪:০৪
Share:

পশুখাদ্য মামলায় আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদবকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। প্রায় আট মাস আগে লালুর বিরুদ্ধে ওঠা ষড়যন্ত্রের অভিযোগ খারিজ করে দেয় ঝাড়খণ্ড হাইকোর্ট। আদালতের সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করে সিবিআই। সেই পিটিশনের ভিত্তিতেই সোমবার লালুকে নোটিস পাঠায় শীর্ষ আদালত।

Advertisement

একই অপরাধে দু’বার বিচার হয় না এই যুক্তিতে ২০১৪-র ১৪ নভেম্বর পশুখাদ্য সংক্রান্ত মামলায় লালুর বিরুদ্ধে ওঠা ষড়যন্ত্রের মামলা খারিজ করে দেয় ঝাড়খণ্ড হাইকোর্ট।

বিহারের বিধানসভা নির্বাচন সামনেই। তার আগে লালুকে শীর্ষ আদালতের নোটিস পাঠানোর বিষয়টি বেশ তাত্পর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisement

একই মামলায় দু’বার বিচার হতে পারে না— লালুপ্রসাদ এই যুক্তি দেখিয়েছিলেন বটে। তবে তদন্তকারী সংস্থার দাবি, লালুর বিরুদ্ধে ওঠা এই মামলাগুলি সম্পূর্ণ আলাদা এবং সময়ও আলাদা।

লালুর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০, ১২০বি, ৪০৯, ৪২০, ৪৭১, ৪৭৭, ৪৭৭এ ও ১৩(২) ধারার মামলাগুলি খারিজ করে দিয়েছিল ঝাড়খণ্ড হাইকোর্ট। তবে তথ্যপ্রমাণ লোপাট এবং ভুল তথ্য দেওয়ার জন্য তাঁর বিরুদ্ধে ২০১ ধারাটি বহাল রেখেছিল আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন