কেজরীবাল নন দিল্লির মাথা: কোর্ট

আদালতে ফের বড় ধাক্কা খেলেন অরবিন্দ কেজরীবাল। মুখ্যমন্ত্রী না উপ-রাজ্যপাল, দিল্লির প্রশাসনিক প্রধান কে— এই যুদ্ধে অন্তত প্রথম রাউন্ডে পেছিয়ে গেলেন কেজরী। উপ-রাজ্যপালের ক্ষমতাকে চ্যালেঞ্জ করে সম্প্রতি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল দিল্লি সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৬ ০৩:২৭
Share:

আদালতে ফের বড় ধাক্কা খেলেন অরবিন্দ কেজরীবাল। মুখ্যমন্ত্রী না উপ-রাজ্যপাল, দিল্লির প্রশাসনিক প্রধান কে— এই যুদ্ধে অন্তত প্রথম রাউন্ডে পেছিয়ে গেলেন কেজরী। উপ-রাজ্যপালের ক্ষমতাকে চ্যালেঞ্জ করে সম্প্রতি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল দিল্লি সরকার। আজ সেই মামলার রায়ে আদালত জানায়— উপ-রাজ্যপাল নজীব জঙ্গই রাজধানীর প্রশাসনিক প্রধান। তাঁর হাতেই রয়েছে আমলা নিয়োগ, বদলি বা পুলিশ প্রশাসনের দায়িত্ব। একই সঙ্গে উপ-রাজ্যপালকে কেজরীর মন্ত্রিসভার পরামর্শ মতো কাজ করার প্রস্তাবটিও খারিজ করে দিয়েছে আদালত। রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে দিল্লি সরকার।

Advertisement

দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর থেকেই উপ-রাজ্যপালের সঙ্গে সংঘাতে জড়িয়েছে কেজরী সরকার। দিল্লি পুলিশের নিয়ন্ত্রণ, ডিডিসিএ-র দুর্নীতি খতিয়ে দেখতে কমিটি গঠন, বিদ্যুৎ সংস্থার বোর্ডে নিয়োগ— একাধিক বিষয়ে মতপার্থক্যে জড়িয়ে পড়েন উপ-রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। চূড়ান্ত নিষ্পত্তির জন্য হাইকোর্টে যায় দিল্লি সরকার। রায়ে দিল্লি হাইকোর্ট জানিয়েছে, দিল্লির প্রশাসনিক প্রধান উপ-রাজ্যপালই। সব ক্ষেত্রে তাঁর সিদ্ধান্তই চূড়ান্ত।

কেজরী এ নিয়ে মন্তব্য না-করলেও উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়ার দাবি, দিল্লির নির্বাচিত সরকারকে ফেলতে তৎপর কেন্দ্র। ক্ষমতা সংক্রান্ত বিতর্কে ইতি টানার পক্ষে নজীবও। তাঁর কথায়, ‘‘এই সিদ্ধান্তকে আমার জিত বা কেজরীবালের হার বলাটা ঠিক নয়। ধোঁয়াশা আজ সাফ হয়ে গেল।’’ কেজরীবালদের অভিযোগ ছিল কেন্দ্রের নির্দেশে দিল্লির উন্নয়ন আটকে দিচ্ছেন জঙ্গ। সেই অভিযোগ উড়িয়ে নজীব জঙ্গ বলেন, ‘‘এটা ঠিকই যে আমি কেন্দ্রকে সব কিছু জানাই। কিন্তু তার মানে এই নয় যে রাজ্যের কাজে বাধা দিচ্ছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন