Rajinikanth

ডিএমকে’র মঞ্চে এক সঙ্গে রজনী-কমল, জল্পনা তুঙ্গে

তামিল ফিল্মের দুই মেগাস্টার রজনীকান্ত ও কমল হাসন একই সঙ্গে হাজির হলেন ডিএমকে’র একটি অনুষ্ঠানে। চেন্নাইয়ে, বৃহস্পতিবারের সন্ধ্যায়। উপলক্ষ, ডিএমকে’র মুখপত্র ‘মুরাসোলি’র ৭৫তম বার্ষিকী উদ্‌যাপন।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৭ ১৯:৫৩
Share:

রজনীকান্ত ও কমল হাসন।- ফাইল চিত্র।

নতুন আর একটি ‘ফিল্ম’ দেখলেন তামিল মুভি-ফ্যানরা! তামিলনাড়ুর বিরোধী দল করুণানিধির দ্রাবিড় মুন্নেত্র কাজগম (ডিএমকে)-এর সৌজন্যে।

Advertisement

তামিল ফিল্মের দুই মেগাস্টার রজনীকান্ত ও কমল হাসন একই সঙ্গে হাজির হলেন ডিএমকে’র একটি অনুষ্ঠানে। চেন্নাইয়ে, বৃহস্পতিবারের সন্ধ্যায়। উপলক্ষ, ডিএমকে’র মুখপত্র ‘মুরাসোলি’র ৭৫তম বার্ষিকী উদ্‌যাপন।

প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার প্রয়াণের পর যখন শাসক দল এআইএডিএমকে’র ‘গ্ল্যামারের আলো’ কিছুটা স্তিমিত, সেই সময় কি দুই মেগাস্টারের ‘আলো’য় সাজতে চলেছে ডিএমকে? তামিলনাড়ুর বিরোধী দলের অনুষ্ঠানে এ দিন রজনীকান্ত ও কমল হাসন একই সঙ্গে হাজির হওয়ায় সেই প্রশ্নটাকেই উস্‌কে দিল।

Advertisement

আরও পড়ুন- এ দেশের মুসলিমরা অস্বস্তিতে, হামিদের মন্তব্যে ‘রাজনীতি’ দেখছে বিজেপি

তার সঙ্গত কারণও রয়েছে। গত মাসেই শাসক দল এআইএডিএমকে’র বিরুদ্ধে প্রকাশ্যে গর্জে উঠেছিলেন ৬২ বছর বয়সী মেগাস্টার কমল হাসন। বলেছিলেন, দলটা (এআইএডিএমকে) দুর্নীতিতে একেবারে ভরে গিয়েছে। দলের ওপর তলা থেকে তৃণমূল স্তর, দুর্নীতির শিকড় সব পর্যায়েরই গভীরে চলে গিয়েছে। দুর্নীতির যে যে অভিযোগ তাঁরা পাচ্ছেন, সেগুলি ই-মেল করে আমজনতাকে পাঠাতে বলেছিলেন তামিলনাড়ুর মন্ত্রীদের। সেই ‘তোপ’ যথেষ্টই চটিয়েছিল এআইএডিএমকে’র নেতা, মন্ত্রীদের। রাজ্যের বেশ কয়েক জন মন্ত্রী প্রায় একই সুরে কমলকে ‘তৃতীয় শ্রেণির অভিনেতা’ বলে গাল পেড়েছিলেন। তাঁর বিরুদ্ধে বিশাল অঙ্কের আয়কর ফাঁকির অভিযোগ তুলেছিলেন। তার পর এ দিন ডিএমকে’র দলীয় মুখপত্রের অনুষ্ঠানে তাঁর হাজির হওয়া আর সেই অনুষ্ঠানের বক্তাদের তালিকায় কমলের নাম থাকাটা কৌতূহলীদের উৎসাহ বা়ড়িয়েছে, সন্দেহ নেই।

আরও পড়ুন- সুকনা থেকে বাহিনী গেল সীমান্তে, সিকিমে গ্রাম খালি করা শুরু

ডিএমকে কর্মীদের মধ্যে তুমুল উৎসাহ রজনীকান্তকে নিয়েও। কৌতূহলও। কারণ, গত জুনেই রজনীকান্ত জানিয়েছিলেন, রাজনীতিতে আসার জন্য অনেকগুলো রাজনৈতিক দলের সঙ্গেই তাঁর কথাবার্তা চলছে। ডিএমকে যে সেই তালিকায় রয়েছে, তার প্রমাণ মিলল এ দিন ‘মুরাসোলি’র অনুষ্ঠানে রজনীকান্তের হাজিরা। আজ থেকে ২১ বছর আগে, ’৯৬ সালে এক বার রজনীকান্ত তদানীন্তন ডিএমকে সরকারকে সমর্থন করার আহ্বান জানিয়েছিলেন আমজনতার কাছে।

আরও পড়ুন- ‘ঈশ্বরের মন’ পড়তে পেরেছিলেন আইনস্টাইন!

তামিল রাজনীতির বিশেষজ্ঞরা বলছেন, তার কারণটা ছিল অবশ্য অন্য! তামিল ফিল্মে তাঁর বরাবরের প্রতিদ্বন্দ্বী জয়ললিতার দল এআইএডিএমকে-কে মেনে নেওয়াটা সম্ভব হয়নি তাঁর পক্ষে! ওই সময় রজনীকান্ত প্রকাশ্যেই বলেছিলেন, ‘‘জয়ললিতা যদি ক্ষমতায় আসেন, তা হলে ঈশ্বরও তামিলনাড়ুকে বাঁচাতে পারবেন না!’’

৬৬ বছর বয়সী ‘থালাইভা’ (শেষ বস) রজনীকান্ত এ দিন ডিএমকে’র দলীয় মুখপত্রের অনুষ্ঠানে এলেও তাঁর নাম কিন্তু বক্তার তালিকায় রাখা হয়নি!

তা কি তিনি ‘অনেক দলের সঙ্গেই কথাবার্তা’ চালাচ্ছেন বলে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন