BJP

BJP Rajya Sabha: বিজেপি-র ইতিহাসে এই প্রথম, রাজ্যসভায় ১০০ জনের গণ্ডি পেরোল পদ্মের সাংসদ সংখ্যা

রাজ্যসভার ওয়েবসাইটে যদিও এখনও দেখাচ্ছে, বিজেপি-র ৯৭ জন সাংসদ। শীঘ্রই তা ‘আপডেট’ করা হবে বলে সূত্রের খবর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ২০:২৬
Share:

ফাইল ছবি।

বিজেপি-র ইতিহাসে এই প্রথম। সংসদীয় রাজনীতিতে ১৯৯০-এর পর এমনটা আর দেখা যায়নি। রাজ্যসভায় ১০০ সদস্যের গণ্ডি পেরোচ্ছে বিজেপি। এখন রাজ্যসভায় বিজেপি-র সাংসদ সংখ্যা ৯৭। সম্প্রতি অসম, ত্রিপুরা এবং নাগাল্যান্ড থেকে একটি করে মোট তিনটি রাজ্যসভার আসন জেতার পর তাদের রাজ্যসভায় সাংসদ সংখ্যা পৌঁছেছে ১০০-য়।

Advertisement

সম্প্রতি ৬ রাজ্যের ১৩টি রাজ্যসভা আসনের জন্য নির্বাচন হয়। এত দিন পঞ্জাবে বিজেপি-র এক জন রাজ্যসভা সাংসদ ছিলেন। এ বার সেখানে তাদের হাত খালি। কিন্তু উত্তর-পূর্বের তিন রাজ্য থেকে একটি করে আসন পায় পদ্ম শিবির। পঞ্জাবের সাতটির মধ্যে পাঁচটি রাজ্যসভা আসন আম আদমি পার্টির দখলে।

২০১৪-য় যখন নরেন্দ্র মোদী দেশের প্রধানমন্ত্রী হলেন, তখন রাজ্যসভায় বিজেপি-র সদস্য সংখ্যা ছিল ৫৫। তা ক্রমশ বাড়তে বাড়তে একশোর গণ্ডি পেরোচ্ছে। এর আগে ১৯৯০-এ একশো বা তার বেশি সদস্য সংখ্যা ছিল কংগ্রেসের। সেই সময় রাজ্যসভায় কংগ্রেসের সদস্য ছিলেন ১০৮। কিন্তু তার পর থেকেই তা ক্রমশ নামতে শুরু করে। যদিও ২০১৪ পর্যন্ত তারাই বিভিন্ন দলের সঙ্গে জোট বেঁধে দেশের শাসন ক্ষমতায় ছিল।

Advertisement

রাজ্যসভার ওয়েবসাইট যদিও এখনও দেখাচ্ছে, বিজেপি-র ৯৭ জন সাংসদ। শীঘ্রই তা ‘আপডেট’ করা হবে বলে সূত্রের খবর।

আগামী দিনে অন্ধ্রপ্রদেশ, ছত্তীসগঢ়, মহারাষ্ট্র, রাজস্থান ও ঝাড়খণ্ডের অন্তত ৫২টি আসনে রাজ্যসভার ভোট। বিধানসভার আসন সংখ্যার নিরিখে যেখান থেকে বিজেপি-র সম্ভাবনা খুব একটা উজ্জ্বল নয় বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকেরা। আবার উত্তরপ্রদেশে রাজ্যসভার ১১টি আসন খালি হচ্ছে। তার মধ্যে পাঁচটি ছিল বিজেপি-র। এ বার সেই ১১টির মধ্যে অন্তত ৮টি আসনে বিজেপি-র জয় নিশ্চিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন