Meerut

মিরাটের বিশ্ববিদ্যালয়ে হেনস্থার শিকার বিদেশি তরুণীরা! পরিস্থিতি সামলাতে বিবৃতি পুলিশের

মিরাট পুলিশ জানিয়েছে, ধর্মীয় প্রচারের জন্য ওই বিশ্ববিদ্যালয়ের ঢোকেননি বিদেশি তরুণীরা। যদিও এই ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হয়েছে, সে বিষয়ে মন্তব্য করেনি পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

মিরাট শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৯:৩২
Share:

ভিডিয়ো ভাইরাল হতেই তৎপর মিরাট পুলিশ। প্রতীকী ছবি।

উত্তরপ্রদেশের মিরাটে একটি বিশ্ববিদ্যালয়ের ধর্মীয় প্রচারের উদ্দেশ্যে ঢোকায় কট্টরপন্থীদের হাতে হেনস্থার শিকার হয়েছেন দু’জন বিদেশি তরুণী। সমাজমাধ্যমে একটি ভিডিয়ো ভাইরাল হওয়ার পর এমনই অভিযোগ উঠেছে। এর পরই বিবৃতি দিয়ে মিরাট পুলিশ জানিয়েছে, ধর্মীয় প্রচারের জন্য ওই বিশ্ববিদ্যালয়ের ঢোকেননি বিদেশি তরুণীরা। যদিও এই ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হয়েছে, সে বিষয়ে মন্তব্য করেনি পুলিশ।

Advertisement

৩৩ সেকেন্ডের ওই ভিডিয়োটি টুইটারে শেয়ার করেছেন সমাজমাধ্যমে ও অন্যত্র ভুয়ো খবর যাচাই করার সংস্থা অল্ট নিউজ়ের সহ প্রতিষ্ঠাতা মহম্মদ জ়ুবের। তিনি লিখেছেন, ‘‘উত্তরপ্রদেশের চৌধরি চরণ সিংহ বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন দিল্লিতে পাঠরতা দুই কোরীয় ছাত্রী। কিন্তু, দেখুন কী ভাবে তাঁদের স্বাগত জানিয়েছেন দক্ষিণপন্থী গুন্ডারা। এক জনকে বলতে শোনা যাচ্ছে, ‘‘এরা খ্রিস্টান মিশনারি, যারা এখানে ঢুকতে চাইছে।’’

ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, বিদেশি তরুণীদের প্রশ্ন করছেন এক জন, ‘‘আপনারা কী উদ্দেশ্যে এখানে এসেছেন ম্যাডাম?’’ অভিযোগ, মুখঢাকা অন্য এক ব্যক্তি তাঁদের টিটকিরিও দিয়েছেন এবং ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিয়ে গোটা ঘটনাটি রেকর্ড করেছেন আর এক জন।

Advertisement

এই ভিডিয়ো প্রকাশ্যে আসার পর মিরাট পুলিশ টুইটারে একটি বিবৃতিতে বলেছে, ‘‘কয়েক জন বিদেশি নাগরিক বিশ্ববিদ্যালয়ে পরিদর্শনে এসেছিলেন। তবে কিছু লোক ইচ্ছাকৃত ভাবে তাঁদের ধর্মপরিচয় জানতে চেয়ে তার ভিডিয়ো করেছেন। এই ঘটনায় ধর্মীয় প্রচারের যে অভিযোগ উঠেছে, তা সম্পূর্ণ ভুয়ো।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন